গাউসুল আযম (র.) ছিলেন ইসলাম’র পুনর্জাগরণকারী

60

আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট, চট্টগ্রাম’র ব্যবস্থাপনায় ট্রাস্ট’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিন’র সভাপতিতে¦ গতকাল বাদ মাগরিব নগরীর ষোলশহরস্থ আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদ আবু মুহাম্মদ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানী আল্-হাসানী ওয়াল হুসাইনী রদিয়াল্ল­াহু আনহু’র ফাতেহা-ই-ইয়াজদহ্ম, সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ (র.)’ র মা ছাহেবা’র ফাতেহা শরীফ, পবিত্র গেয়ারভী শরীফ ও মাহফিল যথাযোগ্য মর্যাদা সহকারে অনুষ্ঠিত হয়।
এতে বক্তারা বলেন-শরীয়ত-তরীক্বতের মহান পথ প্রদর্শক, ওলীকুল সর্দার, কাদেরিয়া তরীক্বতের প্রবর্তক ইসলামের পুনরুজ্জ্বীবনদাতা সৈয়্যদ আবু মুহাম্মদ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানীর ওফাত দিবস বিশ্বের কোটি কোটি মুসলমান এদিনটি মহাসমারোহে এ মহান ত্রাতার ওরস মুবারক কৃতজ্ঞতার সাথে ফয়ুজাত লাভের প্রত্যাশায় উদ্যাপন করে থাকেন। এ মহাজ্ঞানী দার্শনিক পন্ডিত ইল্মে শরীয়ত ও তরীক্বতসহ দ্বীন ও ইসলাম’র সকল শাখা প্রশাখায় চুলচেরা বিশ্লেষণ ও যৌক্তিক দলিল দ্বারা সমৃদ্ধ করেছেন এবং স¦য়ং আধ্যাত্মিকও মা’রিফাতের সর্বোচ্চ শিখরে আরোহণে সক্ষম হন। গাউসে পাক দীর্ঘ ৯০ বছর দুনিয়াবী হায়াতে বিশ্ময়কর প্রতিভার অধিকারী প্রায় বিপর্যস্ত ইসলামের পুনর্জাগরণে তাঁর ভূমিকা অতুলনীয়।
মাহফিলে বক্তা ছিলেন মাওলানা মুফতি মুহাম্মদ অছিয়র রহমানসহ স¦নামধন্য ওলামায়ে কেরাম। উপস্থিত ছিলেন মোহাম্মদ আনোয়ার হোসেন, মোহাম্মস সিরাজুল হক, এস.এম. গিয়াস উদ্দিন শাকের, মোহাম্মদ সিরাজুল হক, কাজী শামসুর রহমান, পেয়ার মোহাম্মদ, মোহাম্মদ দিদারুল ইসলাম, সাহাজাদ ইবনে দিদার, আনোয়ারুল হক, মুহাম্মদ কমরুদ্দিন সবুর, নূর মোহাম্মদ কন্ট্রাক্টর, মুহাম্মদ আবদুল হামিদ, মুহাম্মদ আবদুল হাই মাসুম, আবুল মনছুর, মোহাম্মদ মাহবুবুল আলম, ছাবের আহমদ, মুহাম্মদ সাদেক হোসেন পাপ্পু, আজহারুল ইসলাম আজাদ, মুহাম্মদ মনোয়ার হোসেন মুন্নাসহ গাউসিয়া কমিটি বাংলাদেশ চট্টগ্রাম উত্তর জেলা ও দক্ষিণ জেলার সংশ্লিষ্ট কর্মকর্তা-সদস্যবৃন্দ। শেষে, জামেয়ার শায়খুল হাদীস মুফতি মুহাম্মদ ওবাইদুল হক নঈমী দেশ, জাতি ও সমগ্র মুসলিম উম্মার শান্তি কামনা করে দোয়াা ও মুনাজাত করেন। শেষে তবাররুক বিতরণ করা হয়। খবর বিজ্ঞপ্তির