কাশ্মিরে পুলিশের গুলিতে নিহত ২ পাকিস্তানি

45

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরে পুলিশের গুলিতে দুই পাকিস্তানি ও একজন স্থানীয় নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। সোমবার তারা দাবি করেন, নিহত তিনজনই জঙ্গি গোষ্ঠী জইশ ই মোহাম্মদের সদস্য ছিলেন। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।২০১৯ সালের ১৪ ফেব্রজয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতের ‘সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের’ গাড়িবহরে চালানো আত্মঘাতী হামলায় বহরের অন্তত ৪০ সদস্য নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-এ-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়।
ভারতের তরফ থেকেও হামলার জন্য ওই গোষ্ঠীকে দায়ী করা হয়। একইসঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে তাদের আশ্রয় দেওয়ার অভিযোগ তোলে দিল্লি। গত ১৮ ফেব্রজয়ারি পুলওয়ামায় এক ‘বন্দুকযুদ্ধে’ ১৪ ফেব্রজয়ারি হামলার এক মূল হোতাসহ জইশ-ই-মোহাম্মদের দুই শীর্ষ কমান্ডারকে হত্যার দাবি করে ভারতীয় পুলিশ।
এরপর রবিবার কুলগ্রামে পুলিশের গুলিতে প্রাণ হারায় আরও তিনজন। ওেই ঘটনায় প্রাণ হারান কাশ্মির পুলিশের ডেপুটি এসপি ও এক সেনাকর্মকর্তা। রাজ্য পুলিশ এক বিবৃতিতে জানায়, ওয়ালিন ও নুমান নামের দুইজন পাকিস্তানি সন্ত্রীকে হত্যা করেছে তারা। পুলিশ রেকর্ড অনুযায়ী তারা জইশ ই মোহাম্মদের শীর্ষ কমান্ডার ছিলেন।
পুলিশের দাবি, ওই সদস্যরা বেশ কয়েকটি সন্ত্রাসী কর্মকান্ডের পরিকল্পনা করছিলো। তাদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা ছিলো।’ ঘটনাস্থল থেকে রাইফেলসহ গুলি ও অন্যান্য অস্ত্র উদ্ধার করা হয়।
হিন্দুস্তান টাইমস জানায়, চলতি বছর কাশ্মিরে পুলিশের অভিযানে এমন ৩৭ জঙ্গি নিহত হয়েছে। এছাড়া প্রাণ হারিয়েছে আট সেনা কর্মকর্তা ও তিন পুলিশ। নিহত হয়েছেন চারজন বেসামরিকও।