কর্ণফুলীতে ওয়াটার বাস চালু, ভাড়া ৩৫০ টাকা

28

যানজট নিরসন এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আগত যাত্রীদের সুবিধার্থে অবশেষে কর্ণফুলী নদীপথে ওয়াটার বাস চালু হয়েছে। গতকাল সোমবার সকালে ওয়াটার বাসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।
উদ্বোধন উপলক্ষ্যে জনপ্রতি ভাড়া ৩৫০ টাকা রাখা হয়েছে। মাত্র ২৫ মিনিটে নগরীর সদরঘাট থেকে পতেঙ্গা ১৫ নম্বর ঘাটে হয়ে সেখান থেকে অভ্যন্তরীণ বাসে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনালে যাওয়া যাবে।
সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহায়তায় বেসরকারি প্রতিষ্ঠান এসএস ট্রেডিং এর উদ্যোগে ওয়াটার বাস চালু হয়েছে। পরিচালনায় এসএস ট্রেডিং এবং পর্যবেক্ষণে থাকবে চট্টগ্রাম ড্রাইডক। এজন্য চট্টগ্রাম বন্দরকে প্রতিবছরে ৭০ লাখ টাকা করে দেবে এসএস ট্রেডিং। প্রতিদিন সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত দুটি ওয়াটার বাস আসা যাওয়া করবে। শীতাতাপ নিয়ন্ত্রিত প্রতিটি ওয়াটার বাসে ২৫টি আসন রয়েছে। জনপ্রতি সাড়ে ৩৫০ টাকা ভাড়ার সাথে যাত্রীদের লাগেজ ওয়াটার বাসে উঠা-নামা, বিমানবন্দরে অভ্যন্তরীণ বাসে তোলাসহ সব সেবা অন্তর্ভুক্ত থাকবে। আর বিমানবন্দরমুখি যাত্রীদের লাগেজ ওয়াটারবাস কর্তৃপক্ষের কর্মীরা বহন করবে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সাবাব হোসেন বলেন, সোমবার থেকে কর্ণফুলীতে ওয়াটার বাস সার্ভিসের যাত্রা শুরু হয়েছে। মাত্র ২৫ মিনিটে সদরঘাট থেকে বিমানবন্দরে পৌঁছানো যাবে। এতে করে একদিকে যাত্রীরা যানজট থেকে রক্ষা পাবে, অন্যদিকে সময়ের কাজ সময়ের মধ্যে শেষ করার টার্গেট পূর্ণ হবে। আশা করি নদীপথে এ বিকল্প যাত্রা বেছে নেবে যাত্রীরা।
তিনি বলেন, শাহ আমানত বিমানবন্দর দিয়ে প্রতিদিন গড়ে আট হাজারের মতো যাত্রী আসা যাওয়া করে। বিমানবন্দরে যাওয়ার পথে কয়েকটি পয়েন্টে অতিরিক্ত যানজটের কারণে যাত্রীরা প্রায় সময় ফ্লাইট ধরতে না পারায় বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এই ওয়াটার বাস চালু হওয়ার পর সেই সমস্যা থেকে মুক্তি মিলবে নগরবাসীর।
উল্লেখ্য, প্রথমে দুটি ওয়াটার বাস যাতায়াত করলেও জানুয়ারিতে আরও তিনটি ওয়াটার বাস চালু করা হবে। এছাড়া বিমানবন্দরের যাত্রীরা ছাড়াও জরুরি প্রয়োজনে সাধারণ যাত্রীরাও এ সার্ভিসের সুবিধা পাবেন।