কম্বোডিয়ায় নির্মাণাধীন ৭ তলা ভবন ধসে নিহত ৩

21

কম্বোডিয়ায় নির্মাণাধীন একটি ৭ তলা ভবন ধসে অন্তত তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকেই চাপা পড়ে থাকতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। শনিবার উপকূলীয় শহর সিহানৌকভিলে এ ভবন ধসের ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি। “আমরা একটি মৃতদেহ উদ্ধার করতে পেরেছি; ধ্বংসস্তূপের নিচে আরও দুটি দেখেছি,” বলেছেন প্রাদেশিক গভর্নর ইয়ুন মিন। নিহতদের মধ্যে দুইজন নির্মাণ শ্রমিক, একজন অনুবাদক। এরা সবাই কম্বোডিয়ার নাগরিক বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।
কম্বোডিয়ার তথ্য মন্ত্রী খিউ কানহারিত জানান, দুর্ঘটনার পর থেকে ‘৩০ জনের বেশি’ নিখোঁজ। ভিন্ন তথ্য মিলেছে দেশটির শ্রম মন্ত্রণালয়ের কাছ থেকে। তারা বলছে, ভবন ধসের পর থেকে খোঁজ নেই এমন মানুষের সংখ্যা ১০ এর কম। ভবন ধসের পর অন্তত ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর ইয়ুন মিন। দুর্ঘটনার সময় ঘটনাস্থলে প্রায় ৫০ জনের মতো শ্রমিক ছিলেন বলেও ধারণা দিয়েছেন তিনি। কী কারণে ভবনটি ধসে পড়েছে, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।
সিহানৌকভিলের পুলিশপ্রধান সন্দেহভাজন এক চীনা নারীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। একসময়ের জেলে গ্রাম সিহানৌকভিল ২০০০ সালের পর থেকে পশ্চিমা পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে। গত তিন বছরে শহরটির আমূল পরিবর্তন ঘটেছে। ছুটি কাটাতে আসা চীনা পর্যটকদের কথা বিবেচনা করে এখানে কয়েক ডজন ক্যাসিনোও গড়ে উঠেছে।