কথা রাখতে পারেন কি-না দেখবো ইমরানকে চ্যালেঞ্জ মোদীর

77

‘ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ হয়েছে বেশ কয়েকবার। তাতে একবারও কিছু পায়নি পাকিস্তান। প্রতিবারই ভারত জিতেছে’- পাকিস্তানকে চ্যালেঞ্জ ছোঁড়ে দিয়ে নিজের পুরাতন কথা আবার সামনে এনেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার (২৩ ফেব্রুয়ারি) দেশটির রাজস্থানের একটি সভায় পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্দেশ্য করে মোদী বলেন, কাশ্মীর জঙ্গি হামলার অভিযোগ যাদের বিরুদ্ধে, যারা এর দায় স্বীকার করেছে, পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। এসময় নরেন্দ্র মোদী ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার পর তাকে শুভেচ্ছা জানানোর বিষয়টি সামনে এনে বলেন, তখন আমি ইমরান খানকে বলেছিলাম, ভারত ও পাকিস্তানের মধ্যে বেশ কয়েকবার যুদ্ধ হয়েছে। তাতে পাকিস্তান একবারও কিছু পায়নি। প্রতিবারই জিতেছে ভারত।
তিনি আরও বলেন, আমি তাকে (ইমরান) সেসময় বলেছিলাম, দেশের দারিদ্র্য এবং শিক্ষা নিয়ে যুদ্ধ করুন। তিনি তখন আমাকে বলেছিলেন, ‘মোদীজি, আমি পাঠানের ছেলে। সত্যি কথা বলি। সঠিক কাজ বাস্তবায়ন করি’। এখন আমি চ্যালেঞ্জ দিয়ে বলবো, আজ তো সময় এসেছে, সেসময় যে কথা বলেছিলেন, তা দেখানোর। আমি দেখবো, আপনি কথা রাখতে পারেন কি-না। এর আগে ১৪ ফেব্রুয়ারি বিকেলে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে ভয়াবহ জঙ্গি হামলায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। পরে এ ঘটনার দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহম্মদ।
ভারত সরকারের সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভারত-পাকিস্তানের দুই হাইকমিশনারের মাধ্যমে নয়াদিল্লি ইসলামাবাদকে বলেছে, পাকিস্তানকে জঙ্গি সংগঠন জইশ-ই-মুহম্মদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে হবে। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রও পাকিস্তানকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হুঁশিয়ারি দিয়েছে।
এদিকে, এ ঘটনার জেরে পাকিস্তানেকে বাণিজ্যিকভাবে বিপদে ফেলার চেষ্টা করছে ভারত। এর অংশ হিসেবে ইতোমধ্যেই পাকিস্তান থেকে দেশে আসা যেকোনো পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক বাড়িয়ে দিয়েছে ভারত। বাংলানিউজ