আজ বিজয়া দশমী, প্রতিমা বিসর্জন

77

শুভ বিজয়া দশমী আজ। শারদীয় দুর্গোৎসবের শেষদিন। গতকাল সোমবার সকালে মহানবমী পূজা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আরতি প্রতিযোগিতা। দিনভর চলে চন্ডীপাঠ আর ভক্তদের কীর্তনবন্দনা।
মহানবমীতে বিভিন্ন মন্দির ও মন্ডপে ভক্ত-দর্শনার্থীরা ভিড় জমান। প্রতিটি মন্ডপেই ছিল উপচে পড়া ভিড়। শ্রদ্ধা আর ভক্তির মধ্য দিয়ে প্রার্থনা করেন সবাই। আজ মঙ্গলবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন দেয়া হবে।
শাস্ত্রে আছে, নবমী তিথিতে রাবণবধের পর শ্রীরামচন্দ্র এই পূজা করেছিলেন। নীলকণ্ঠ ফুল, যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হয় নবমী বিহিত পূজা। নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়। শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে সোমবার দশভুজা দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা শুরুর পর ভক্তরা দেবীর উদ্দেশে প্রার্থনা করতে থাকেন। নীল অপরাজিতা ফুল নবমী পূজার বিশেষ অনুষঙ্গ। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি দেয়া হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ করা হয়। শেষবারের মতো দেবীর আশীর্বাদ কামনায় নারী, পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্ত নিবিষ্ট মনে প্রার্থনা করেন। বিদায় বেলায়ও চলেছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য। সন্ধ্যায় মন্ডপে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
বন্ধু, পরিবার পরিজন, আত্মীয়-স্বজন সকলে দল বেঁধে মন্ডপে মন্ডপে ঘুরে বেড়ানো এবং প্রতিমা দর্শনের মধ্য দিয়ে মহানবমী পালন করেছে হিন্দু সম্প্রদায়ের মানুষ। সকাল থেকে গভীর রাত পর্যন্ত মন্ডপগুলোতে মানুষের ভিড় লেগেই ছিল। দেবী দুর্গাকে বিদায় আয়োজনের আগে শেষ বারের মত উৎসব-আনন্দে মেতেছিল হিন্দু ধর্মাবলম্বী মানুষ। তবে এত আনন্দের মাঝেও পূজা মন্ডপের বাতাসে বিরাজ করছিল বিষাদের সুর। কারণ দেবী দুর্গাকে আজ বিসর্জন দিতে হবে। ঢাক-কাঁসরের বাদ্যি বাজনা, রাত উজ্জ্বল করা আরতি এবং পূজারী-ভক্তদের পূজা অর্চনার মাঝেও পরদিন দেবী দুর্গাকে বিদায় জানানোর বেদনা ভেসে উঠে।
আজ মঙ্গলবার বিজয়া দশমীর দিনে মর্ত্যলোক ছেড়ে বিদায় নেবেন মা। অশ্রুসজল চোখে হিন্দু স¤প্রদায়ের মানুষ বিসর্জন দেবেন প্রতিমা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। পাঁচদিনের সর্বজনীন মিলন মেলা ভাঙবে আজ। বিকালে শোভাযাত্রা সহকারে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হবে। বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন।
নগরীর জেএমসেন হল, চকবাজার, হাজারী লেন, গোসাইলডাঙ্গা, পতেঙ্গা, পাথরঘাটা, নালাপাড়া, খাতুনগঞ্জ, ঘাটফরহাদবেগ, জামালখান, কুসুম কুমারী সিটি করপোরেশন স্কুল, দেওয়ানজী পুকুর পাড়, আসকার দিঘীর পাড়, গোয়ালপাড়া, ফিরিঙ্গিবাজার, দক্ষিণ মধ্যম হালিশহর হিন্দু পাড়া, উত্তর ও দক্ষিণ কাট্টলী, বন্দরসহ বিভিন্ন এলাকার মন্দির ও পাড়ার মন্ডপে দুর্গাপূজায় ছিল উপচে পড়া ভিড়। নারী-পুরুষ-শিশুসহ সব বয়সী মানুষেরই ভিড় দেখা গেছে। এক মন্ডপ থেকে আরেক মন্ডপে ঘুরে ঘুরে প্রতিমা দর্শন করেছেন সবাই।
আজ মঙ্গলবার প্রতিমা বিসর্জনে পতেঙ্গা সমুদ্র সৈকতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরাও দায়িত্ব পালন করবে।