আজ চুয়েটে আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজ উদ্বোধন

13

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আজ রবিবার বহুল প্রতীক্ষিত দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম নির্মিতব্য ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ স্থাপন প্রকল্পের নির্মাণকাজ শুভ উদ্বোধন হতে যাচ্ছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক সকাল সাড়ে ১১টায় চুয়েট ক্যাম্পাসে নির্মাণকাজ উদ্বোধন করবেন। এ সময় বাংলাদেশ রেলপথ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এবং চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয় উপস্থিত থাকবেন।
উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা সৃষ্টি, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে চুয়েটে ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ স্থাপন করা হচ্ছে। প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে চুয়েট ক্যাম্পাসে ৫ একর জমির উপর ১০ তলা ভবন বিশিষ্ট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর নির্মিত হতে যাচ্ছে। ২০২০ সালের জুলাই মাসে মধ্যে এর নির্মাণকাজ সম্পন্ন করার কথা রয়েছে। ইনকিউবেটর নিয়ে চুয়েট শিক্ষার্থীদের মাঝেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট তরুণ প্রযুক্তিবিদদের জন্য অপার সম্ভাবনার দ্বার খুলে দিবে বলে আশা করা হচ্ছে। যেখানে যে কেউ যে কোনো ধরনের সৃজনশীল আইডিয়া নিয়ে আসতে পারবে এবং সেটাকে একটি প্রোডাক্টিভ পণ্য হিসেবে তৈরি করে বাজারজাত করার দায়িত্ব নেবেন ইনকিউবেটর সংশ্লিষ্টরা।
ইনকিউবেটরের নির্মাণকাজ উদ্বোধনের পর বেলা সাড়ে ১২টায় চুয়েট রোবটিকস ল্যাব এবং মোবাইল গেইমস এন্ড অ্যাপস ডেভেলেপমেন্ট সেন্টারের উদ্বোধন করবেন আইসিটি প্রতিমন্ত্রী। এরপরে তিনি বেলা পৌনে ১টায় চুয়েট কাউন্সিল কক্ষে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প আয়োজিত চলমান ‘সোশ্যাল মিডিয়া প্যারেড’ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিজ্ঞপ্তি