নাটক ‘মুচিরাম গুড়’

36

পূর্বদেশ অনলাইন

আগামী ২৪ ডিসেম্বর, ২০২১ শুক্রবার কথক নাট্য সম্প্রদায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে সন্ধ্যা সাড়ে ছ’টায় নাটক ‘মুচিরাম গুড়’ এর মঞ্চায়ন করবে। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প অবলম্বনে ‘মুচিরাম গুড়’ নাটকটির নির্দেশনা দিয়েছেন বিক্রম চৌধুরী।

‘মুচিরাম গুড়ের’ জীবন চরিত্রে ব্যঙ্গের ভাবটা অত্যন্ত প্রবল। কিন্তু এই ব্যঙ্গ ব্যক্তিগত বিদ্বেষ প্রসূত নয়। এই ব্যঙ্গ সমাজের এক শ্রেণীর প্রতি। সে কালে ইংরেজদের মোসায়েবি করে যে সব অযোগ্য ব্যক্তি রায়বাহাদুর ইত্যাদি উপাধি লাভ করতেন তাদেরই প্রতি বঙ্কিম চন্দ্র কটাক্ষ করেছেন। ১৯২০ বঙ্গাব্দ/১৮৮৪ খৃষ্টাব্দে পুস্তকাকারে প্রকাশিত বিজ্ঞাপনে বঙ্কিম চন্দ্র লেখেন পাঠকদিগকে বলিয়া দেওয়া আবশ্যক যে, এই গ্রন্থ কোন বিশেষ বা শ্রেণী বিশেষের লক্ষ্য করিয়া লিখিত হয় নাই। সাধারণ সমাজ ভিন্ন কাহারও প্রতি ইহাতে ব্যঙ্গ নাই। ইহাতে পাঠক যে রূপ মনুষ্যচরিত্র দেখিবেন, সেরূপ মনুষ্য চরিত্র সকল সমাজে, সকল কালেই বিদ্যমান। এইসব সুবিধাবাদী মনুষ্যচরিত্র সে যুগের মত বর্তমান যুগেও আমাদের সমাজে স্বগর্ভে বিচরণ করছে।

কলাকুশলী : পোষাক, মঞ্চ ও আলোক পরিকল্পনা- বিক্রম চৌধুরী, সঙ্গীত পরিকল্পনা- শাহীন চৌধুরী, আলোক প্রক্ষেপন- বিক্রম চৌধুরী, মঞ্চ ব্যবস্থাপনা – কেশব রায়, প্রযোজনা অধিকর্তা -সৌরভ শর্মা ।

কুশীলব : শাহীন চৌধুরী, বেদারুল হোসেন খোকন, শফিকুর রহমান, মোঃ নাছির উদ্দিন, কেয়া রায়, এ. কে. এম. ইসমাইল হোসেন, বছির মিয়া স্বপন, জানে আলম টিটু, সালমা বেগম, কেশব রায়, নাজমুল কবির খান, অরিত্রি চৌধুরী, সুদর্শন চক্রবর্ত্তী, দেবাশীষ ভট্টাচার্য, বিবি জহুরা সালমা, জনি আচার্য, হাসানুল ওয়াহিদ হিমেল।