হাটহাজারীতে মাথা গোজার ঠাঁই পাচ্ছে আরও ১৫২ পরিবার

38

হাটহাজারী প্রতিনিধি

তাদের কারো ভিটেবাড়ি ছিল না। ছেলেমেয়ে নিয়ে দুর্বিষহ জীবন পার করছিল। এরা কেউ পরের ঘরে কাজ করে, আবার কেউ দিনমজুরের কাজ করে অল্প উপার্জনে সংসার চলাতো। আয়ের টাকার অধিকাংশ ঘর ভাড়াতেই চলে যেতো। অবশেষে তাদের সেই দুঃখ লাঘব হতে চলেছে। এমনি জমি ও গৃহহীন পরিবারের সদস্যদের উপহার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাথা গোজার ঠাঁই পাচ্ছে। গতকাল বুধবার হাটহাজারীতে চতুর্থ ধাপে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন দেড় শতাধিক পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর করা হবে। তাইতো প্রধানমন্ত্রীর উপহার মাথা গোজার ঠাঁই পাচ্ছে বলে তাদের মুখে ফুটেছে অমলিন হাসি। গত সোমবার বিকাল ৪টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে বিষয়টি জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম। উক্ত প্রেস ব্রিফিংয়ে উপজেলা প্রকৌশলী জয়শ্রী দে, হাটহাজারী প্রেস ক্লাব সভপতি কেশব কুমার বড়–য়া ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী আহসানুল হকসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
এ সময় ইউএনও মো. শাহিদুল আলম বলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন-গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের অংশ হিসেবে ৩৯ হাজার ৩শ ৬৫টি ঘর প্রদান এবং সারাদেশে ৭টি জেলা ও ১৫৯টি উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করবেন। এরমধ্যে হাটহাজারী পৌরসভায় ৬৪টি, মির্জাপুর ইউনিয়নে ৬৩টি এবং ফরহাদাবাদ ইউনিয়নের মাহমুদাবাদ এলাকায় ২৫টি ঘরসহ মোট ১৫২টি ঘর গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে হস্তান্তর করা হবে।
আনুষ্ঠানিকভাবে ভূমি ও গৃহ হন্তান্তর অনুষ্ঠানের অংশ হিসেবে স্থানীয় পর্যায়ের অনুষ্ঠানে হাটহাজারী প্রান্তে স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম ও ভাইস চেয়ারম্যানদ্বয়সহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। প্রসঙ্গত, মুজিববর্ষ উপলক্ষে হাটহাজারীতে প্রথম ধাপে ভূমিহীন ও গৃহহীন উপকারভোগীর মাঝে ১৫টি ও দ্বিতীয় ধাপে ১০টি ঘর প্রদান করা হয়েছে। এছাড়াও ৩য় ধাপের ১ম পর্যায়ে ২৪টি ও ২য় পর্যায়ে ৬০টিসহ এ পর্যন্ত সর্বমোট ১০৯টি ঘর হস্তান্তর করা হয়েছে।