হাইওয়ে সুইটসকে ৫০ হাজার টাকা জরিমানা

25

প্রতিশ্রুত ওজনের চেয়ে কম মিষ্টি ও দই বিক্রি করায় হাইওয়ে সুইটসকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল বৃহস্পতিবার বাজার তদারকি অভিযানে এ জরিমানা করা হয়। অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান জানান, ভারি কাগজের কার্টন ও ঢাকনাসহ প্লাস্টিক কৌটায় মিষ্টি ও দই ওজন করে ভোক্তাদের দিচ্ছে দেখে ৫০ হাজার টাকা জরিমানা ও সতর্ক করা হয়েছে লালখান বাজারের হাইওয়ে সুইটসকে। খবর বাংলানিউজের
ইপিজেড, খুলশী ও পাঁচলাইশ থানায় তদারকিমূলক অভিযানে ১০ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ১ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযান পরিচালনাকালে হাইড্রোজ, ঘনচিনি, অননুমোদিত রং, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য, বাসি খাবার, ছাপা নিউজপ্রিন্টে খাদ্যপণ্য রাখা, কৃত্রিম রং মেশানো করমচা (নকল চেরি) ধ্বংসসহ কম ওজনের বাটখারা জব্দ করা হয়। এপিবিএন ৯ এর সহযোগিতায় অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক শাহিদা ফাতেমা চৌধুরীর নেতৃত্বে বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।
অভিযানে গাউসিয়া সুইটসকে মেয়াদোত্তীর্ণ চকলেট সিরাপ ব্যবহার করায় ১০ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়। সিমেন্ট ক্রসিং বাজারের গাউসিয়া স্টোরকে লেবেলবিহীন রং, হাইড্রোজ, ঘনচিনি বিক্রির জন্য রাখায় ১০ হাজার টাকা জরিমানাসজ জব্দ পণ্য ধ্বংস করা হয়। আলী হোসেনের মুরগির দোকানকে অস্বাস্থ্যকর পরিবেশে মুরগি প্রসেস করায় ১০ হাজার টাকা, ওজনে কারচুপি করে মাছ বিক্রি করায় সালউদ্দিনের মাছের দোকানকে ৩ হাজার টাকা জরিমানাসহ ৫টি কম ওজনের বাটখারা জব্দ করা হয়।
বন্দরটিলা এলাকায় ছাপানো নিউজপ্রিন্টে খাবার সংরক্ষণের জন্য তাকবীর রেস্তোরাঁকে ৫ হাজার টাকা, রুবেল হোটেলকে ১০ হাজার টাকা, কৃত্রিম রং মেশানো করমচা (নকল চেরি) বিক্রির জন্য রাখায় আল আমিন ফল ভান্ডারকে ১০ হাজার টাকা জরিমানাসহ ৪ কেজি নকল চেরি ধ্বংস করা হয়।
দুই নম্বর গেট এলাকার মোহনা কুলিং কর্নারকে নোংরা পানিতে বাসন-কোসন ধোয়ায় ৫ হাজার টাকা এবং নোংরা অস্বাস্থ্যকর পরিবেশ, একই ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে অন্যান্য খাবার সংরক্ষণ ও তেলাপোকাযুক্ত স্থানে খোলা অবস্থায় খাবার সংরক্ষণের জন্য ফিনলে স্কয়ারের সিক্সটিন ক্যাফেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।