হযরত শাহছুফি পেঠান শাহ (রহ.) : জীবন ও কারামত

40

আলহাজ্ব অধ্যাপক ড. নাছির উদ্দিন জয়

হযরত শাহ ছুপি পেঠান শাহ (রহঃ) এর পিতার নাম মরহুম জিন্নাত আলী, মাতার নাম মরহুমা লাতু বিবি এবং পিতামহ’র নাম মরহুম মোহাম্মদ আলী। মরহুম মোহাম্মদ আলীর চার ছেলে ছিল। তাঁরা হলেন-মঈন উদ্দিন, গুরন আলী, এসন আলী এবং জিন্নাত আলী। হযরত শাহ ছুপি পেঠান শাহ (রহঃ)’র নানার বাড়ি সাতকানিয়া উপজেলার ছদাহা ইউনিয়নে। হযরত শাহ ছুপি পেঠান শাহ (রহঃ) এই নিবন্ধের লেখকের (আলহাজ্ব অধ্যাপক ড. নাছির উদ্দিন জয়) পিতামহের আপন চাচাতো ভাই। মরহুম জিন্নাত আলী ও তাঁর পূর্বপুরুষের বাড়ী দক্ষিণ চট্টগ্রামের আধ্যাত্মিক রাজধানী-চন্দনাইশ থানার উত্তর কাঞ্চন নগর গ্রামে। হযরত জিন্নাত আলী চন্দনাইশের কাঞ্চন নগর গ্রাম হতে লোহাগাড়া উপজেলার পদুয়া গ্রামে স্থায়ী হন। জীবদ্দশায় তিনি অসংখ্য কারামত দেখান। আমার জনামতে, বংলাদেশে জন্ম-গ্রহণকারী অন্য কোন আউলিয়া এত কারামত দেখাতে পারেন নাই। ভক্তবৃন্দ তাঁকে অলিকুল শিরোমনি নামে অভিহিত করেন। নি¤েœ তাঁর কিছু কারামতের অত্যন্ত সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হল।
গাছের উপর চাঁই বসিয়ে মাছ ধরা : তাঁর মা একদিন মাছ ধরার জন্য চাঁই বসাতে বললে, তিনি চাঁইটি নদী, পুকুর, খাল বা বিলে না বসিয়ে গাছের উপর চাঁই বসান। এটি দেখে মানুষ হাসাহাসি করেন। কিন্তু কিছুক্ষণ পরে গাছ থেকে চাঁইটি নামানোর পর চাঁই ভর্তি মাছ দেখে তাঁর মা অবাক হয়ে যান।
মাত্র কয়েক মিনিটে লোহাগড়া থেকে রেঙ্গুনে-রেঙ্গুন থেকে লোহাগড়ায়: তাঁর বড় ভাই হামিদ আলী রেঙ্গুনে বসবাস করতেন। অনেকদিন তাঁর মায়ের সাথে যোগাযোগ না রাখায়, তাঁর মা চিন্তিত হয়ে কান্নাকাটি করতে থাকেন। তিনি মাকে বললেন একটি ভাতের মোচা দিতে। তিনি মোচা নিয়ে ঘরের চালে উঠে অদৃশ্য হয়ে যান। তিনি মোচাটি রেঙ্গুনে ভাইকে দিয়ে শুক্রবারের মধ্যে বাড়িতে আসতে বলেন। অল্পক্ষণের মধ্যে আবার বাড়ীতে ফিরে আসেন। তাঁর কথা অনুসারে শুক্রবারে বড় ভাই বাড়ীতে আসলে সবাই বিশ্বাস করেন যে তিনি রেঙ্গুন গিয়েছিলেন।
বাঘ তাঁর কথা শুনত: একদিন তিনি তাঁর মায়ের সাথে বাড়ীর পূর্ব দিকে পাহাড়ে কাঠ আনতে গেলে বাঘের সামনে পড়েন। তিনি বাঘটিকে চলে যাওয়ার ইশারা করার পর বাঘটি চলে যায়।
বাঘের পিঠে চড়ে জঙ্গলে ভ্রমন : তিনি বাড়ীর পূর্ব দিকে বনে ধ্যান করতেন। ধ্যানকালে বনের বাঘ-ভাল্লুকসহ হিংগ্র প্রাণী তাঁকে পাহারা দিত। তিনি ইচ্ছা হলে বাঘের পিঠে চড়ে বন-জঙ্গল ঘুরে বেড়াতেন। কাঠ, বাঁশ ও অন্যান্য বনজ সম্পদ সংগ্রহকারীরা তা দেখে অবাক হয়ে যেতেন এবং লোকালয়ে এসে তা বলে দিতেন।
পানির নিচে একটি ঘরে বসে গভীর ধ্যান : তিনি একদিন দুপুরে গোসল করতে নেমে অনেকক্ষণ পর্যন্ত উঠে না আসায় পরিবারের সদস্য ও ভক্তবৃন্দ চিন্তিত হয়ে পড়েন। একজন ডুবুরী (জলদাস) কে দিয়ে পুকুরের গভীরে তল্লাশি চালানো হয়। ডুবুরীর বর্ণনা অনুসারে- তিনি পানির নিচে একটি ঘরে বসে গভীর ধ্যানে মগ্ন আছেন।
জমিদার বাড়ীতে কলেরা : তাঁর নাম ও খ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়লে স্থানীয় হিন্দু জমিদার ঈর্ষাকাতর হয়ে তাকে একটি বাড়ীতে নিয়ে বন্দি করে নির্যাতন করে মেরে ফেলার উদ্যোগ নেয়। একসময়, হঠাৎ জমিদার বাড়ীতে কলেরা শুরু হলে, জমিদার তাঁকে মুক্ত করে দিয়ে ক্ষমা চান। আজও জমিদারের পরবর্তী ওয়ারিশগণ তাঁকে শ্রদ্ধার চোখে স্মরণ করে।
এই কাঁঠাল সেই কাঁঠাল : পটিয়ার জিরি গ্রামের এক কৃষক একটি বড় কাঁঠাল নিয়ে তাঁর কাছে গেলে তিনি কাঁঠালটি পুকুরের এক কোণায় পুঁতে ফেলতে বলেন। এক বৎসর পর কৃষক আবার গেলে আগের কাঁঠালটি পুকুরে কোণা থেকে তুলে আনতে বলেন। কৃষক পুকুরের কোণা থেকে এক বৎসর পরে কাঠাঁলটি তুলে আনেন টাটকা অবস্থায়।
শীতল রোগ বিতাড়ন : তাঁর ছোটবেলায় এলাকায় শীতল রোগে গরু, ছাগল, মহিষ, ভেড়া, হাঁস-মুরগী, গৃহপালিত পশুপাখির ব্যাপক হারে অকাল মৃত্যু ঘটে। এলাকার মানুষ দিশেহারা হয়ে যায়। তিনি নানা বাড়ীর গোয়াল ঘরে এককোণায় প্রসাব করে বললেন- শীতল ব্যারাম (রোগ) আজ থেকে তাড়িয়ে দিলাম। সেই সাথে চলে যায় শীতল রোগ।
আধ্যাত্মিক ক্ষমতায় জানতেন অন্য এলাকার খবর : তাঁর বড় ভাই জনাব হামীদ আলী বার্মার রেঙ্গুনে বসবাস করতেন। আধ্যাত্মিক ক্ষমতা বলে তিনি জানতেন যে তাঁর বড় ভাই সেখানে অত্যন্ত-সুখে শান্তিতে আছেন।
মায়ের সামনে বাঘ : তাঁর মা কোন এক কারণে কান্না করছিলেন। তিনি মায়ের সামনে একটি বাঘ এনে হাজির করেন। মাকে বাঘের ভয় দেখিয়ে তিনি কান্না করতে নিষেধ করেন। মা কান্না বন্ধ করলে তিনি বাঘটিকে চলে যেতে বললে বাঘটি চলে যায়।
উঁচু পাহাড় থেকে গভীর খাদে পড়েও অক্ষত তাঁর মা : তিনি মাতৃগর্ভে থাকা অবস্থায় তাঁর মা একবার কাঠ সংগ্রহ করতে উঁচু পাহাড়ে উঠেন। দুর্ভাগ্যক্রমে তিনি গভীর খাদে পড়ে যান। সেখানে ছিল বিষাক্ত কাঁটা বন, ধারালো পাথরের টুকরা, বিষধর সরীসৃপের আবাসস্থল। আল্লাহর অশেষ রহমতে তাঁর মায়ের গায়ে একটি আঁচড়ও লাগে নাই।
কচু পাতার উপর দিয়ে খাল পার : তিনি কছুপাতর উপর ভর দিয়ে বাড়ীর পূর্ব পাশের হাঙ্গর খাল পাড়ি দিয়ে বর্ষাকালে ধ্যান স্থানে যেতেন।
জন্মের বৎসর এলাকায় প্রচুর শস্য উৎপাদিত : তাঁর জন্মের বৎসর এলাকায় প্রচুর শস্য উৎপাদিত হয়।
শ্রাবণ মাসে পুকুর খনন : একবার তিনি শ্রাবণ মাসে বাড়ীর পুকুর খননের কাজ শুরু করেন। সে এলাকার চারিপাশে প্রচÐ বৃষ্টিপাত হলেও, পুকুর খনন এলাকা ও তার চারপাশে কোন বৃষ্টিপাত হয়নি।
ইন্তেকালের পরের কারামত: মৃত্যুর-পূর্বে তিনি বলেন, “আমার মৃত্যুর পর আমাকে গোসলসহ জানাজার নামাজের জন্য যাবতীয় কার্য সম্পাদনের পর জানাজার ময়দানে নিয়ে অপেক্ষা করবে, উত্তর দিক থেকে এক ব্যক্তি এসে মৃদুস্বরে আমার জানাজায় অংশ গ্রহণের আহŸবান জানাবেন। তিনি আমার জানাজার নামাজ আদায় করে অদৃশ্য হয়ে যাবেন। তোমরা ভয় পেওনা। অতঃপর আমাকে বড়ভাই হামিদ আলীর কবরের বাম পাশে দাফন করবেন, যেন ব্যতিক্রম না হয়”। তার মৃত্যুর পর জানাজার ময়দানে উত্তর দিক থেকে একব্যক্তি এসে মৃদুস্বরে সবাইকে জানাজার নামাজে অংশগ্রহণের জন্য আহবান জানিয়ে জানাজার নামাজ পড়িয়ে হঠাৎ অদৃশ্য হয়ে যায়। এই দৃশ্য দেখে সকলে হঠাৎ হতভম্ভ হয়ে যায়।
চির বিদায় ও স্মরণ: আনুমানিক ১৮৮০ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৪১ সালের ২ অক্টোবর (১৭ আশ্বিন, ১৯ রমজান) সোমবার ৬১ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। প্রতি বছর ১লা চৈত্র ও ১৭ আশ্বিন অলিকুল শিরোমনি হযরত শাহ ছুপি পেঠান শাহ (রহঃ) এর ওরশ মোবারক অনুষ্ঠিত হয়। ভক্তবৃন্দ একত্রিত হয়ে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নামাজ আদায়, মাজার জিয়ারত, কুরআন তেলাওয়াত ও জিকির করে থাকেন।

লেখক : অর্থনীতিবিদ ও প্রাবন্ধিক