স্থানচ্যুত মানুষের অধিকার-মর্যাদা রক্ষায় সচেষ্ট থাকতে হবে

25

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে স্থানচ্যুত মানুষের অধিকার ও মর্যাদা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সচেষ্ট থাকতে হবে যেনো তাদের মর্যাদা ও অধিকার ক্ষুন্ন না হয়।
গতকাল সোমবার সকালে নগরীর একটি হোটেলে ‘জলবায়ু পরিবর্তনে স্থানচ্যুত মানুষের অধিকার ও মর্যাদায় মেয়র’ শীর্ষক সংলাপে তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। সংলাপে চট্টগ্রাম ও কক্সবাজার জেলার মেয়র, কাউন্সিলর, স্থানচ্যুত মানুষের প্রতিনিধি, গবেষক, শিক্ষাবিদ, সাংবাদিক, উন্নয়নকর্মী, সুশীল সমাজ ও যুবদের অংশগ্রহণে এই সংলাপের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা। প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরো বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। জলবায়ু পরিবর্তনজনিত কারণে স্থানচ্যুত মানুষের অধিকার রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে। যেসব জায়গা থেকে মানুষ বাস্তুচ্যুত হচ্ছে সেখানের জনপ্রতিনিধি ও প্রশাসনকেই অধিকার রক্ষায় প্রাথমিক উদ্যোগ নিতে হবে। নগর প্রশাসন ইতোমধ্যে নগরে অবস্থিত বাস্তচ্যুত মানুষের অধিকার ও স্বার্থ রক্ষায় বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। যেমন ৩৫০ বাস্তুচ্যুত পরিবারকে স্থায়ীভাবে বাসস্থানের উদ্যোগ গ্রহণ করেছে এবং নগরের ওয়ার্ড ভিত্তিক প্রত্যেকটি স্বাস্থ্য ক্লিনিকে স্বাস্থ্যসেবার মান ও পরিধি বৃদ্ধি করেছে।
মেয়র সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, সন্দ্বীপ পৌরসভার মেয়র মুক্তাদির মওলা সেলিম। বক্তা ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও ডিন ড. এ বি এম আবু নোমান, চসিকের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, এডাব সভাপতি এবং ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, মোহাম্মদ শাহজাহান, সংরক্ষিত কাউন্সিলর জেসমিন পারভিন জেসি, লুৎফুন নেছা দোভাষ বেবী ও ব্রিটিশ কাউন্সিলের আইবিপি ম্যানেজার শিরিন লিরা ।
সংলাপে ধারণাপত্র পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক ড. আমীর মুহাম্মদ নুসরুল্লাহ ও ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার আবদুস সবুর। ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের সঞ্চালনায় সংলাপে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন নগরীর বেড়া মার্কেট, বক্সিরহাট ওয়ার্ডের বাসিন্দা বাস্তুচ্যুত ফরিদা ইয়াসমিন ও মুসলেহ উদ্দিন ও কক্সবাজার জেলার বাস্তুচ্যুত মুহাম্মদ জিয়াউল করিম। ইপসার পক্ষ থেকে স্থানচ্যুত মানুষের অধিকার ও মর্যাদা রক্ষায় ২১ দফা সুপারিশ করা হয়।