সুমধুর তেলাওয়াতে মুগ্ধ হাজারো মানুষ

43

মাস্টার নজির আহমদ ট্রাস্ট কর্তৃক পরিচালিত আম্বিয়া খাতুন মহিলা মাদরাসার উদ্যোগে দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন ও ৭ম বার্ষিক মাহফিল সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাঁশখালীর মাস্টার নজির আহমদ বিশ্ববিদ্যালয় কলেজ ময়দানে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। ক্বেরাত সম্মেলনে বাংলাদেশের বিখ্যাত ক্বারীদের পাশাপাশি আন্তর্জাতিক ক্বারীদের মধ্যে তানজানিয়া, ভারত ও মিশরের বিশ্বনন্দিত ক্বারীরা সুললিত কন্ঠে পবিত্র কোরআন তেলাওয়াতে অংশ নেন। এবারের ক্বেরাত সম্মেলন ও বার্ষিক মাহফিলের মূল আকর্ষণ ছিলেন পবিত্র হেরাম শরীফের মুফতি ও সৌদি আরবের আল বাহা ইউনিভার্সিটির প্রফেসর শাইখ ড. মিশআল বিন হুমাইদ আল-লিহাইবী।
কোরআনের সুমধুর কণ্ঠে তেলাওয়াত শুনতে সকাল থেকে বাঁশখালী, লোহাগাড়া, আনোয়ারা, সাতকানিয়া, চকরিয়া, পেকুয়া, কুতবদিয়া থেকে হাজার হাজার মানুষ সম্মেলনস্থলে উপস্থিত হন।
এদিকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর পর্যন্ত বাঁশখালী ও পেকুয়া উপজেলার ১১টি সরকারি মাদরাসা ও ২৫টি কওমি মাদরাসার প্রায় তিনশত ছাত্রছাত্রীদের নিয়ে তিনটি গ্রূপে বিভক্ত করে ক্বিরাত, হামদ ও নাতে রাসূল (স.) বিষয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রত্যেক গ্রূপ থেকে ১২ জন করে ৩৬ জনকে স্কুলব্যাগ ও শিক্ষাসামগ্রী এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগীর মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়। তাদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করেন মাস্টার নজির আহমদ ট্রাস্টের সদস্য সচিব ও দৈনিক পূর্বদেশ সম্পাদক মুজিবুর রহমান সিআইপি। তিনি এখানে প্রতি বছর এমন একটি সফল আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এর আগে আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন মাস্টার নজির আহমদ ট্রাস্টের চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পগ্রূপ স্মার্ট গ্রূপের চেয়ারম্যান আলহাজ¦ মোস্তাফিজুর রহমান সিআইপি।
উল্লেখ্য, সরকারি মাদরাসার সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন কওমি মাদরাসার শিক্ষক এবং কওমী মাদরাসার সাংস্কৃতিক প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সরকারি মাদরাসার শিক্ষকরা।
বাদ আসর তাকরীর পেশ করেন শাহ ওয়ালীউল্লাহ ইনস্টিটিউটের অধ্যক্ষ মাওলানা মাহমুদুল ইসলাম। বাঁশখালী দারুল উলুম আইনুল ইসলাম মাদরাসার পরিচালক আল্লামা মুহাম্মদ আবদুল জলিল এর সভাপতিত্বে বাদ মাগরিব তাকরীর পেশ করেন হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়ের মুহাদ্দিস মাওলানা আনোয়ার শাহ আল আযহারী। এরপর আলোচনায় অংশ নেন পবিত্র মক্কা নগরীর উম্মুল ক্বোর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল রহমান জামিল কাসসাস।
বাদ এশা থেকে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিশ্বনন্দিত দেশি বিদেশি প্রখ্যাত ক্বারীবৃন্দ। এর মধ্যে রয়েছেন, শায়খ ক্বারী রেজাই আইয়ূব (তানজানিয়া), শায়খ ক্বারী ঈদী শা’বানা (তানজানিয়া), শায়খ ক্বারী তৈয়্যব জামাল (ভারত), শায়খ ক্বারী সাইদুল ইসরাম আসাদ (ঢাকা), শায়খ ক্বারী মুহাম্মদ আহমদ আব্দুল হাফিজ (মিশর), শায়খ ক্বারী মাহমূদ আস-সৈয়দ আবদুল্লাহ (মিশর)। এতে সভাপতিত্ব করেন বাঁশখালীর পীরে কামেল আলহাজ মাওলানা মুহাম্মদ ইসহাক হুজুর।
সবশেষে তাকরীর পেশ ও মোনাজাত পরিচালনা করেন ক্বেরাত সম্মেলন ও ৭ম বার্ষিক মাহফিলের মূল আকর্ষণ পবিত্র হারাম শরীফের মুফতি ও সৌদি আরবের আল বাহা ইউনিভার্সিটির প্রফেসর শাইখ ড. মিশআল বিন হুমাইদ আল-লিহাইবী। পুরো অনুষ্ঠানটি ভাষান্তর করেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রশিদ জাহেদ এবং সঞ্চালনায় ছিলেন বাঁশখালীর শতবর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান পুঁইছড়ি ইসলামীয়া ফাজিল (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহম্মদ মোশাররফ হোসাইন ও আম্বিয়া খাতুন মহিলা দাখিল মাদরাসার সুপার, মাওলানা সাহাব উদ্দীন।