সিএমএসএমই বাণিজ্য মেলা শুরু আজ

35

নিজস্ব প্রতিবেদক

তিন শতাধিক স্টল এবং ৮টি প্যাভেলিয়ন নিয়ে হালিশহর আবাহনী মাঠে আজ শুরু হচ্ছে তৃতীয় সিএমএসএমই বাণিজ্য মেলা। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে এবং এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় মাসব্যাপী এ মেলায় থাকছে সকল পণ্যের সম্ভার। মাত্র ২০ টাকা প্রবেশ মূল্যে মেলায় প্রবেশ করা যাবে।
মেলায় নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে। শিশুদের বিনোদনের জন্য আকর্ষণীয় বিনোদন পার্কসহ নগরীর স্কুলগুলোতে শিশুদের জন্য বিনামূল্যে টিকেটের ব্যবস্থা রাখা হয়েছে।
আজ বিকাল ৪ টায় মেলার উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা রয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, এম. এ. লতিফ এমপি, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব (সাবেক এমপি), এসএমই ফাউন্ডেশন’র চেয়ারপার্সন, ড. মো. মাসুদুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়, চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম এবং সিএমএসএমই ব্যাংকিং স্পেশালিস্ট আলী সাবেতসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
মেলা উপলক্ষে গতকাল সকালে হোটেল আগ্রাবদের কর্ণফুলী হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (সিডব্লিউসিসিআই) প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিডব্লিউসিসিআই’র প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও পরিচালক এবং মেলা কমিটির চেয়ারপার্সন জেসমিন আক্তার। এছাড়া সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও এফবিসিসিআই’র পরিচালক ডা. মুনাল মাহবুব, ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরীসহ সিডব্লিউসিসিআই’র পরিচালক ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, সিএমএসএমই খাতের উন্নয়ন ও সহযোগিতার লক্ষ্যে সরকারের নানা কর্মকান্ডের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো ইতিমধ্যে এই খাতের উন্নয়নে এগিয়ে এসেছে। বাংলাদেশের মত জনসংখ্যা অধ্যুষিত দেশে বিশাল জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তরিত করতে সিএমএসএমই খাতের উন্নয়নের বিকল্প নাই। এই খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে সহযোগিতা করার লক্ষ্যে আমরা ৩য় বারের মত আয়োজন করতে যাচ্ছি সিএমএসএমই মেলা। ইতিমধ্যে ২০২১ সালে আমরা প্রথমবার এই মেলার আয়োজন করেছিলাম। এবছর আমরা আরো বর্ধিত কলেবরে এই মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছি।
আরো জানানো হয়, মেলায় ছোট-বড় প্রায় ৩০০টি স্টল এবং ৮টি প্যাভেলিয়ন অংশগ্রহন করছে। এছাড়া নারী উদ্যোক্তাদেরকে স্বল্পমূল্যে, ক্ষেত্রবিশেষে বিনামূল্যে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছে। মেলার নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ ক্যাম্প, সিসিটিভি ক্যামেরা, বেসরকারি নিরাপত্তা রক্ষীসহ প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হচ্ছে। বিদ্যুৎ সংযোগের জন্য বৈদ্যুতিক সাব-স্টেশন ও সার্বক্ষণিক উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনারেটর স্থাপন করা হয়েছে। প্রয়োজনীয় সংখ্যক পুরুষ ও মহিলা টয়লেট, সার্বক্ষণিক পানি সরবরাহ, সিটি কর্পোরেশন’র সহযোগিতায় পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা রাখা হয়েছে। মেলার প্রবেশ টিকেটের মূল্য রাখা হয়েছে ২০ টাকা। মেলার শেষ দিন প্রবেশ টিকেটের ড্র অনুষ্ঠিত হবে। যেখানে মোটরসাইকেলসহ নানা আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।
শিশুদের বিনোদনের জন্য আকর্ষণীয় বিনোদন পার্কসহ নগরীর স্কুলগুলোতে শিশুদের জন্য বিনামূলে টিকেট সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। মেলার সৌন্দর্য্য বিকাশের জন্য পদ্মাসেতুর আদলে আকর্ষণীয় তোরণ, দৃষ্টিনন্দন ফোয়ারা, সুউচ্চ টাওয়ার, মেলার বাহিরাঙ্গণে আলোক সজ্জ্বার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলার সার্বিক কর্মকান্ড সঠিকভাবে পরিচালনার জন্য সার্বক্ষণিক মেলা কার্যালয় সচল থাকবে।