সব উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের সুপারিশ

2

পূর্বদেশ ডেস্ক

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সব উপজেলায় ভূমি প্রাপ্তি সাপেক্ষে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে আজ অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা সভায় অংশগ্রহণ করেন। সভায় কমিটির ২৪তম বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া ঢাকার কেরানীগঞ্জে অবস্থিত জিঞ্জিরা প্রাসাদ ও নওগাঁ সদরে অবস্থিত দুবলহাটি রাজবাড়ির বর্তমান অবস্থা ভিডিও চিত্রসহ তথ্যসমৃদ্ধ একটি প্রতিবেদন পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন ও রাষ্ট্রের তত্ত্বাবধানে রক্ষণাবেক্ষণের বিষয়ে আলোচনা করা হয়।
সভায় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত শিল্পীদের থাকার সুবিধার্থে একটি আধুনিক ডরমেটরি ভবন নির্মাণের লক্ষ্যে শিল্পকলা একাডেমির অনুক‚লে জায়গা প্রাপ্তি সাপেক্ষে বরাদ্দ প্রদানের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।
এছাড়া, দেশের সকল পুরাকীর্তি রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আন্ত:মন্ত্রণালয় সভা আহ্বান করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকগণ, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। খবর বাসসের