‘সবুজায়ন তহবিল’ এখন ৪০০ কোটি টাকা

0
‘সবুজায়ন তহবিল’ এখন  ৪০০ কোটি টাকা

সবুজায়ন তহবিলের আকার বাড়িয়ে দ্বিগুণ করেছে বাংলাদেশ ব্যাংক। ‘পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগ/প্রকল্পের জন্য পুনঃঅর্থায়ন স্কিম’ নামের এই তহবিলের পরিমাণ ২০০ কোটি থেকে বাড়িয়ে ৪০০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। এ তহবিল থেকে উদ্যোক্তারা ৭ থেকে ৮ শতাংশ সুদে ঋত নিতে পারবেন।
গত রবিবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান বলেন, বর্তমান বিশ্ব প্্েরক্ষাপটে দেশে যাতে অনেক বেশি পরিবেশবান্ধব শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠে- সেটাকে উৎসাহিত করতেই এই তহবিলের আকার দ্বিগুণ করা হয়েছে। চাহিদা বেড়ে যাওয়াও তহবিলের পরিমাণ বাড়ানোর অন্যতম কারণ বলে জানান তিনি।
সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, পরিবেশবান্ধব পণ্য, উদ্যোগ ও প্রকল্পের অর্থায়নের ক্রমবর্ধমান চাহিদার কারণে তহবিলের আকার বাড়ানো হয়েছে।
এ স্কিমের আওতায় শুধুমাত্র মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদানযোগ্য হবে। প্রকল্পের পরামর্শক খরচ, মেরামত সংক্রান্ত ব্যয়, রক্ষণাবেক্ষণ খরচ এবং চলতি মূলধন বাবদ কোনরূপ ব্যয় পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় আসবে না। ঋণ খেলাপি গ্রাহক পুনঃঅর্থায়ন সুবিধা পাবে না।
বিতরণ করা ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের/উন্নয়ন সহযোগীদের/অন্য কোনো উৎস হতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্ত প্রকল্প এ স্কিমের আওতায় বিবেচ্য হবে না।
এ তহবিলের আওতায় ৫ বছরের কম মেয়াদী ঋণের গ্রাহক পর্যায় সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ, ৫ বছরের বেশি কিন্তু ৮ বছরের কমের ক্ষেত্রে সাড়ে ৭ শতাংশ এবং ৮ বছবে মেয়াদী ঋণের সুদহার হবে ৮ শতাংশ।
রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল পণ্য এবং চামড়াজাত পণ্য উৎপাদন কারখানার জন্য ২০১৬ সালে ২০০ কোটি টাকার ‘সবুজায়ন তহবিল’ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। পরে অবশ্য সব খাতের উদ্যোক্তাদের জন্য উন্মুক্ত করে বাংলাদেশ ব্যাংক। খবর বিডিনিউজের