ষষ্ঠীর আনুষ্ঠানিকতায় দুর্গাপূজা শুরু

11

নিজস্ব প্রতিবেদক

উলুধ্বনি, শঙ্খনাদ, ঢাক ও কাঁসর বাদ্যে ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। সোমবার সকাল ৭টায় নগরের কিছু পারিবারিক ও সর্বজনীন মন্ডপে পুরোহিতের মন্ত্রোচ্চারণ ও আবাহনে ষষ্ঠীপূজা সম্পন্ন হয়। সন্ধ্যায় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়। আজ মঙ্গলবার সপ্তমী তিথিতে শ্রীশ্রী দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন এবং পূজা হবে। শেষে দেওয়া হবে পুষ্পাঞ্জলি। বুধবার দুর্গাদেবীর মহাষ্টমী পূজা ও রাতে সন্ধি পূজা, বৃহস্পতিবার মহানবমী বিহিত পূজা এবং শুক্রবার বিজয়া দশমীর পূজা শেষে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।
নগরের প্রধান পূজামন্ডপ জেএম সেন হল প্রাঙ্গণ সেজেছে নতুন সাজে। সুদৃশ্য তোরণ ও মন্ডপে অধিষ্ঠিত হয়েছেন প্রতিমা। দুষ্টের দমন আর শিষ্টের পালনে দুর্গতিনাশিনীর আগমনে সনাতনী সম্প্রদায় এখন আনন্দে মতোয়ারা। বিভিন্ন মন্ডপে সরাসরি পুষ্পাঞ্জলি দেওয়ার আয়োজন থাকলেও রামকৃষ্ণ মিশনে অনলাইনে চলবে এ আয়োজন।
নিপুণ শিল্পীর তুলির ছোঁয়ায় দৃষ্টিনন্দন প্রতিমা মহাদেব, দেবী দুর্গা, শ্রীশ্রী লক্ষী, শ্রীশ্রী সরস্বতী, শ্রীশ্রী গণেশ ও শ্রীশ্রী কার্ত্তিক সহ দেবীর পদতলে ধরাশায়ী অসুরের অধিষ্ঠান পূজা মন্ডপগুলোতে। তবে অনেক মন্ডপে দেখা গেছে, ঋষির দেওয়া প্রতিমা কাঠামো না মেনে মনগড়া আধুনিক ভঙ্গি ও পোশাকে তৈরি করা হয়েছে প্রতিমা। সনাতন শাস্ত্রীয় ব্যবস্থাপক অমল চক্রবর্তী এ প্রসঙ্গে বলেন, প্রতিমা পূজার জন্য প্রয়োজন নিখুঁত গঠনশৈলি। বরাহপুরাণে বিষ্ণুরূপী অবতার বরাহ বসুমতীকে বলেছেন, “প্রতিমা যশস্য কর্তব্যা তদানীয় বসুন্ধরে। প্রতিমাং কারয়েচ্চৈব লক্ষণোক্তাং বসুন্ধরে।” অর্থাৎ, যে দ্রব্য দিয়ে প্রতিমা প্রস্তুত করতে হবে সে দ্রব্য এনে শাস্ত্রোক্ত বিধিমতে প্রতিমা নির্মাণ করবে। এতে বুঝা যায়, প্রতিমা হতে হবে শাস্ত্রোক্ত বিধিমতো অর্থাৎ ঋষিদের দেওয়া কাঠামো অনুযায়ী, নিজ মনের কল্পনা অনুযায়ী নয়।
নগরের ১৬টি থানায় ব্যক্তিগত, ঘটপূজাসহ ২৭৬টি পূজামন্ডপে এবং চট্টগ্রাম জেলার আওতাধীন ১৫ উপজেলায় সর্বজনীন ১ হাজার ৫৫৩টি ও পারিবারিক ৪১১টি মন্ডপসহ মোট ১ হাজার ৯৬৪টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। দুর্গা মর্ত্যে এসেছেন ঘোড়ায় চড়ে, কৈলাসে ফিরবেন দোলায় চেপে।
জেএম সেন হল : চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদ আয়োজিত নগরীর প্রধান পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজার সপ্তমী তিথিতে আজ মঙ্গলবার সকাল ৯টায় সপ্তমী বিহিত পূজা, দুপুর ১টায় পুষ্পাঞ্জলি, ২টায় জাগরণ পুঁথিপাঠ, বিকাল ৫টায় চিত্রাঙ্কন ও সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান, সন্ধ্যা ৬টায় সন্ধ্যারতি, সাড়ে ৭টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন রাষ্ট্রীয়, রাজনৈতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ। অনুষ্ঠানের প্রতিটি পর্বে জাতি-ধর্ম নির্বিশেষে সকলকে উপস্থিত থাকার জন্য মহানগর পূজা পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল আহব্বান জানিয়েছেন।