শেখ হাসিনার সরকারের সঙ্গে কাজ করবে ভারত : মোদি

35

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো ভারত সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন এ কে আব্দুল মোমেন। মোদি তাকে আশ্বস্ত করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মেয়াদে বাংলাদেশের সঙ্গে কাজ করতে ভারত অঙ্গীকারাবদ্ধ রয়েছে।
বৃহস্পতিবার সকালে দিল্লিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন মোমেন। খবর বাংলা ট্রিবিউনের
এ সময় নরেন্দ্র মোদি বলেন, গত কয়েক বছর থেকে ভারত-বাংলাদেশ সম্পর্ক সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় ড. মোমেনকে অভিনন্দন জানান মোদি এবং প্রথম বিদেশ সফরের জন্য ভারতকে বেছে নেওয়ায় তার প্রশংসা করেন।
জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান এবং সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ সরকার জয়লাভের পর প্রথম বিদেশি নেতা হিসেবে অভিনন্দন জানানোয় মোদির প্রতি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভারতের প্রধানমন্ত্রীকে দ্বিপক্ষীয় সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির বিষয়গুলো অবহিত করেন।
আবদুল মোমেন শুক্রবার অনুষ্ঠেয় ভারত-বাংলাদেশ জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) ৫ম বৈঠকে যোগ দিতে বুধবার রাতে নয়াদিল্লি পৌঁছেছেন।
এ সফরে তিনি উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
জেসিসি বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এর আগে আগামীকাল সকালে সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন।
এই সফরে দুদেশের মধ্যে দুর্নীতির তদন্ত, টেলিভিশন সম্প্রচার ও ওষুধ স্থাপনাসহ ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের কাছে আরও সহায়তা চাইবে বাংলাদেশ।
সরকারি কর্মসূচি ছাড়াও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লিতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাৎ করবেন।