লংগদুতে পাহাড়ি-বাঙালি মারামারি

109

লংগদু উপজেলাধীন বড় হাড়িকাটা ও ভাইবোনছড়া পাহাড়ি বাঙালিদের প্রতিবেশী এলাকা। পাহাড়ি কোথাও গেলে বাঙালিদের জমি ঘেঁষে যেতে হয় আবার বাঙালিরা কোথাও গেছে পাহাড়িদের জমি ঘেঁঁষে যেতে হয়। উভয়ে উভয়কে কাজে লাগে তার মধ্যে বিরোধ বাঁধে গরু, ছাগল ও চলাচলের পথ নিয়ে। এঘটনাকে নিয়ে একটি মহল রাজনীতি করতে চায়। ঘটনাকে ভিন্ন রুপে প্রবাহিত করার চেষ্টা চলছে।
এধরনের ঘটনা বেশ কয়েকবার ঘটিয়েছে পাহাড়িরা। গত সপ্তাহে ভাইবোনছড়ার এক বাঙালি গরু নিয়ে বড় হাড়িকাটা গেলে এ বাঙালি গরুর রাখালকে গণধোলাই দেয় পাহাড়িরা। ওই ঘটনার সূত্র ধরে কয়েক দিন আগে বাঙালি বিচার দেয় পাহাড়ি এলাকার ইউপি সদস্য অজয় চাকমাকে সে বিচার যথাযথ করতে না পেরে তাকে মারধর করে বাঙালিরা। গত শনিবার সকালে বড় হাড়িকাটার বেশ কিছু পাহাড়ি বাজারে আসার সময় কিছু বাঙালি পূর্বের ঘটনার জের মধরে পাহাড়িদের নৌকা থেকে ডেকে নিয়ে হালকা পাতলা মারধর করে। পাহাড়ি বাঙালির মারামারির খবর পেয়ে ঘটনাস্থলে পৌছেন সেনাবাহিনী লংগদু জোন ও পুলিশ। ঘটনাস্থল থেকে এক বাঙালি যুবককে আটক করে নিয়ে যায় সেনাবাহিনী। ঘটনাটি মিমাংসার জন্য স্থানীয় জনপ্রতিনিধি, লংগদু জোন ও পুলিশ মিলে সমঝোতার জন্য রবিবার সকালে পাহাড়ি বাঙালি উভয়কে নিয়ে বসবেন বলে জানিয়েছেন লংগদু থানার অফিসার ইনচার্জ ওসি মো. নূর। তিনি বলেন, হাড়িকাটা ও ভাইবোনছড়া পাশাপাশি এলাকা। এখানে চলাচলের রাস্তা,গরু ছাগল চড়ানো নিয়ে প্রায় সময় পাহাড়ি বাঙালি কোন্দল বেঁধে যায়। সেটি পরে মারামারিতে রুপ নেয়। লংগদু জোন কমান্ডারের নেতৃত্বে সমঝোতা বৈঠক বসে মিমাংসা হওয়ার কথা যদি তা না হয় তাহলে মামলা নেওয়া হবে। তিনি আরো বলেন, মারামারিতে পাহাড়িদের ৫জন আহত হয়েছে বলে তারা দাবি করছে।
এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ড (ইউপিডিএফ)এর প্রচার ও প্রকাশনা বিভাগের দায়িত্বে থাকা নিরন চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিবৃতিতে এঘটনার জন্য বাঙালিকে দায়ী করেছেন। সাথে সাথে বিবৃতিতে একথা বলা হয়েছে কেন সেনাবাহিনী ও লংগদু প্রশাসন স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারকে তলব করা হলো। বিবৃতিতে এঘটনার তীব্র নিন্দা প্রতিবাদসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। মারামারিতে যারা আহত হয়েছেন তাদের নামও দিয়েছেন বিবৃতিতে। আহতরা হলেন-দয়াল চন্দ্র চাকমা (৫২), প্রসিত চাকমা ওরফে ধনবান (৪৫),ধনমনি চাকম (৩০), সুমতি চাকমা ওরফে নাগা (৪৭) ও ভগিরথ চাকমা(৩৫) সবার বাড়ি লংগদু উপজেলাধীন ধুধুকছড়া গ্রামে।