রেজিস্ট্রেশনের নির্দেশ সুরক্ষা অ্যাপে

34

নিজস্ব প্রতিবেদক

করোনা সুরক্ষায় প্রাপ্তবয়স্ক ও মাধ্যমিকের শিশুদের টিকাদানের পাশাপাশি এবার প্রাথমিকের শিক্ষার্থীদের অর্থাৎ পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদানের উদ্যোগ নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী ১১ আগস্ট থেকে পরীক্ষামূলকভাবে এসব শিশুকে করোনা টিকা দেয়া শুরু হবে। টিকা পেতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫-১১ বয়সী শিক্ষার্থীদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
গত রবিবার প্রাথমিক অধিদপ্তর থেকে জারি করা একটি আদেশ সব বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।
আদেশে বলা হয়, যেসব ৫-১১ বছর বয়সী শিক্ষার্থীদের ডিজিটাল জন্ম নিবন্ধন (১৭ ডিজিট) নেই তাদের জন্ম নিবন্ধন অবিলম্বে সম্পন্ন ও তা দ্বারা সুরক্ষা ওয়েবসাইট বা অ্যাপে রেজিস্ট্রেশন নিশ্চিত করতে হবে। বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকরা শিক্ষার্থীদের অভিভাবকদের এ বিষয়ে জানাবেন। তাদের দ্রæততার সাথে শিক্ষার্থীদের জন্মনিবন্ধনের অনুরোধ জানানোসহ প্রয়োজনীয় সহযোগিতা দেবেন। সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা স্ব-স্ব ক্লাস্টারের বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকার জন্য নিবন্ধন নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা ও তদারকীর কার্যক্রম গ্রহণ করবেন। উপজেলা শিক্ষা অফিসাররা তার আওতাধীন উপজেলার শিক্ষার্থীদের টিকা নিবন্ধন কার্যক্রমের অগ্রগতি দৈনিক ভিত্তিতে মনিটর করবেন, কোন সমস্যা থাকলে তার সমাধানের প্রয়াস নিবেন এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করবেন। বিভাগীয় উপপরিচালক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা সার্বিক বিষয়টি তত্ত¡াবধান করবেন এবং টিকা নিবন্ধন ও টিকা দেয়া ব্যবস্থাপনা সুসম্পন্ন করার লক্ষ্যে শিক্ষক ও কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা, সহায়তা দেয়াসহ সার্বিক বিষয় সমন্বয় করবেন।
এদিকে ঢাকায় আগামী ১১ আগস্ট বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে প্রাথমিকের শিশুদের টিকাদান করা হবে। ফল ভালো হলে পুরোদমে সারাদেশে এই টিকদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন।
উল্লেখ্য, ৫-১১ বছর বয়সী শিশুদের টিকাদানের উদ্দেশ্যে গত ৩১ জুলাই সকালে ফ্রিজার ভ্যানে করে দেড় লাখ পেডিয়াট্রিক ডোজ টিকা চট্টগ্রাম এসে পৌঁছায়। প্রথম চালান হিসেবে দেড় লাখ ডোজ টিকা আসলেও পরবর্তী ধাপে আরও টিকা আসবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন।
এ বিষয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী জানান, ৫-১১ বছর বয়সী শিশুদের কোভিড টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। তারই অংশ হিসেবে এরইমধ্যে চট্টগ্রামে দেড় লাখ ডোজের প্রথম চালান এসে গেছে। এসব টিকা বিশেষভাবে সংরক্ষণের ব্যবস্থা করে রাখা হয়েছে। শিশুদের টিকা দেওয়ার বিষয়টি স্পর্শকাতর, সেহেতু শিশুদের টিকাদান কার্যক্রম শুরুর আগে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিতে হবে। এরইমধ্যে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের প্রক্রিয়া শুরু হয়েছে।
তিনি আরও জানান, শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরি হচ্ছে। শুরুতে স্কুলে টিকা দেওয়া হবে। আর যারা স্কুলে যায় না, তাদের জন্য ক্যাম্পেইন করে টিকা দেওয়া হবে।