রাঙ্গুনিয়ায় ফসলি জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ

45

রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া ইউনিয়নে ৫নম্বর ওয়ার্ড জঙ্গল পারুয়া নাকাটার ঘোনা এলাকায় ফসলি জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন জমির মালিক মো. ইসলাইল।
তিনি বলেন, উপজেলার জঙ্গল পারুয়া মৌজার নাকাটার ঘোনা এলাকায় ্আরএস ২৮৩, বিএস ১৫৪নং খতিয়ানের আরএস ৯৫৮ দাগের তৎ বিএস ১১৬৩ দাগের আন্দরে ৪০ শতক জায়গা দীর্ঘদিন ধরে শষ্য খেত ও ফসলি জমি হিসেবে আমরা ব্যবহার করে আসছি। সম্প্রতি এই এলাকার আলী বক্স মেম্বারের পুত্র মো. তৈয়ব (৪০) জোরপূর্বক ফসলি এই জমির মাটি এস্কেবেটর (খননযন্ত্র) দিয়ে কেটে ব্যাপক ক্ষতিসাধাণ করছে। আমি তাকে মাটি কাটতে বারণ করলেও সে আমার কথা না শুনে রাতের আঁধারেও মাটি কাটা অব্যাহত রাখে। বর্তমানে সে আনুমানিক দুই লক্ষাধিক টাকার মাটি কেটেছে এবং এই জমিতে এখন আর চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। এই বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহেদুর রহমান তালুকদার বলেন, ‘জায়গাটি ইসমাইলের পূর্ব পুরুষের সম্পত্তি।
অন্যদিকে তৈয়ব বিএস মূলে জায়গাটি তৃতীয় কোন পক্ষের কাছ থেকে ক্রয়ের কথা বলছেন। মাটি কাটার বিষয়ে আমি তৈয়বকে জিজ্ঞেস করলে সে জায়গাটি ক্রয় সুত্রে মালিক বলে দাবি করেন। এই বিষয়ে ইসমাইল ইউএনও মহোদয়ের কাছে অভিযোগ করেছেন। ইউএনও মহোদয় কাগজ পর্যবেক্ষণ করে যেটা সিদ্ধান্ত দেবেন সেটাই চূড়ান্ত হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, ফসলি জমি থেকে মাটি কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।