যুদ্ধে নিহত সেনাদের নিয়ে মন্তব্যে বিপাকে ট্রাম্প

28

যুদ্ধে নিহত সেনাদের নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুরোনো এক মন্তব্যকে ঘিরে আবারো সমালোচনার ঝড় উঠেছে মার্কিন মুল্লুকে। রীতিমত তোলপাড় শুরু হয়েছে দেশটির রাজনৈতিক মহলে। দেশের জন্য প্রাণ দেয়া বিভিন্ন যুদ্ধে নিহত সেনাদের তিনি দলুজারদ ও দসাকারসদ বলে অবহিত করেছিলেন ২০১৮ সালের এক প্যারিস সফরে। সেই খবর এখন চেপেছে দ্য আটলান্টিক ম্যাগাজিন। খবরটি প্রকাশের পর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ট্রাম্পকে প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য হিসেবে অবহিত করেছেন। বলেছেন, দএটি চরমভাবে নিন্দার বিষয়। ভয়াবহ হতাশার বিষয়।’ খবর আল জাজিরার। গেল বৃহস্পতিবার ম্যাগাজিনটিতে প্রকাশিত একটি প্রতিবেদন বলছে, দ২০১৮ সালে প্যারিস সংলগ্ন মার্কিন সমাধিক্ষেত্রে সফর বাতিল করেছিলেন ট্রাম্প। সেখানে শায়িত যুদ্ধে নিহত মার্কিন সেনাদের তিনি ‘লুজার’ ও ‘সাকারস’ বলে অভিহিত করেছিলেন। এছাড়া তিনি সেইসময় বেলেউ উডে নিহত ১৮০০ মার্কিন সেনাকে ‘সাকারস’ বলে আখ্যায়িত করেন।
আটলান্টিকের প্রতিবেদনটি আরও বলছে, সমাধিক্ষেত্রে ট্রাম্পের সফর বাতিলের কারণ ছিল দুটি। একটি হলো বৃষ্টির কারণে হেলিকপ্টার সেখানে নামতে পারেনি। আর দ্বিতীয়টি হলো বৃষ্টিতে তার চুলের সৌন্দর্য নষ্ট হওয়ার ভয় ছিল। বার্তা সংস্থা এপির দাবি, তারা নিরপেক্ষভাবে ট্রাম্পের এমন অনেক বক্তব্য সম্পর্কে নিশ্চিত হতে পেরেছে। এদিকে ফক্স নিউজের একজন প্রতিনিধি বলেছেন, এমন কিছু বক্তব্য সংশোধন করেছিলেন তিনি। সাবেক সেনা কর্মকতারাও ট্রাম্পের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে। যুদ্ধে নিহত সেনাদের পরিবারের একজন ট্রাম্পের উদ্দেশে বলছেন, ‘আপনি জানেন না। এই ত্যাগের মূল্য কী।’ দেশটির সেনাবাহিনীর সাবেক মেজর পল ইটসন বলেন, ট্রাম্প তার বক্তব্যের মাধ্যমে অগণিতবার সেনা কর্মকতাদের অপমান করেছেন। তিনি আসলে দেশপ্রমিক নন।
ইরাক যুদ্ধের দুই পা হারানো ডেমোক্র্যাট সিনেটর ট্যামি ডাকওয়ার্থ বলছেন, নিজের অহমিকা প্রকাশ করার জন্য মার্কিন সেনাবাহিনীকে ব্যবহার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ইরাক যুদ্ধে নিহত এক যোদ্ধার পিতা মিস ডাকওয়ার্থের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করে বলেছেন, যখন দেশের জন্য জীবন দানকারীদের ‘লুজার’ হিসেবে আখ্যায়িত করেন প্রেসিডেন্ট ট্রাম্প, তখন তার ব্যক্তিত্ব সম্পর্কে আমরা অনুধাবন করতে পারি। তবে ট্রাম্প মিত্রদের দাবি, প্রেসিডেন্ট ট্রাম্প এসব মন্তব্য করেননি।