মাহে রমজান নিয়মানুবর্তিতা ও চরিত্র গঠনের শিক্ষা দেয়

21

মানবতার বাতিঘর :
নগরীর জালালাবাদস্থ সামাজিক সংগঠন মানবতার বাতিঘরের ব্যাবস্থাপনায় পবিত্র মরজান উপলক্ষে ইফতার সামগ্রী বিতরণ সংগঠনের সভাপতি আবদুল কাদেরের সভাপতিতে গত ২ এপ্রিল গুরামিয়া মাহমুদা খাতুন স্বাস্থ্য কেন্দ্র মাঠে অনুষ্ঠিতব্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক আহবায়ক ও মহানগর আওয়ামীলীগ নেতা আলহাজ মহিউদ্দিন বাচ্চু। প্রধান বক্তা ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইয়াকুব, বিশেষ অতিথি ছিলেন জালালাবাদ ওয়ার্ড যুবলীগের সভাপতি নাছের তালুকদার, মহানগর যুবলীগের আহবায়ক কমিটির সাবেক সদস্য সাখাওয়াত হোসেন স্বপন, মহানগর যুবলীগের আহবায়ক কমিটির সাবেক সদস্য মো. শামীম, মহানগর যুবলীগের আহবায়ক কমিটির সাবেক সদস্য হেলাল উদ্দিন, মহানগর যুবলীগের সাবেক আহবায়ক কমিটির সদস্য জি এস কফিল উদ্দিন। বক্তারা বলেন, যারা সমাজে অর্থনৈতিক ভাবে দূর্বল তাদের পাশে দাঁড়ানো জন্য বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান। সামাজিক সংগঠক মো. রাশেদের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ডা. মনির আজাদ, মো. সেলিম আবদুল জলিল, মাওলানা হারুন, যুবলীগ নেতা এনাম, মো. নাছের,ওসমান, আবু তৈয়ব সোহেল, কাজী রোকনুজ্জামান, আকতার হোসেন, তাওহীদুল আলম তানিম, মাওলানা আবদুল মান্নান, সাকিল। মানবতার বাতিঘরের পক্ষ থেকে একশত পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ কর হয়।

বৃহত্তর কুমিল্লা সমিতি :
চট্টগ্রামস্থ বৃহত্তর কুমিল্লা সমিতির প্রধান উপদেষ্টা উত্তরা গ্রæপ অব কোম্পানিজ এর চেয়ারম্যান মতিউর রহমান বলেছেন, রমজান মাস হলো আমাদের আত্মাকে পরিশুদ্ধ করার সবচেয়ে উপযুক্ত সময়। রমজান সিয়াম সাধনার মাস। এই পবিত্র মাসে মহান আল্লাহ পাক রাব্বুল আলামীন আমাদের বেশি বেশি করে ইবাদত করার তৌফিক দান করুক। তিনি আরো বলেন, এই সমিতি অতীতে শিক্ষাবৃত্তিসহ নানা কর্মকান্ডে অবদান রেখেছে।
ভবিষ্যতে শিক্ষার বিস্তার, কারিগরি শিক্ষার প্রসার, সামাজিক কল্যাণমূলক কর্মকান্ড বৃদ্ধি, আত্মকর্মসংস্থান সৃষ্টি ও সেবামূলক কর্মকান্ড অব্যাহত রাখার মাধ্যমে বৃহত্তর কুমিল্লা সমিতি চট্টগ্রামের কার্যক্রম সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহŸান জানিয়ে তিনি বলেন বলেন, এই সমিতি সামাজিক বহুমুখী কল্যাণের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে এবং সুনামের সহিত এর কর্মকান্ড এগিয়ে যাচ্ছে। চট্টগ্রামস্থ বৃহত্তর কুমিল্লা সমিতির উদ্যোগে গত ২ মার্চ নগরীর চট্টগ্রাম ক্লাবস্থ ব্যাংকুইট হলে অনুষ্ঠিত বৃহত্তর কুমিল্লা সমিতির দোয়া মাহফিল ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের সভাপতি রফিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাসির উদ্দীন মোল্লার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, গোলাম মহিউদ্দীন বাবুল, এড. আহসান উল্লাহ, এবিএম মোশারফ হোসেন মজুমদার, শাহ আলম ভূইয়া, ইউসুফ মজুমদার মানিক, সাত্তার ভূইয়া, ফজলুল রহমান স্বপন, আবুল হোসেন আবু, হুমায়ুন কবির ডালিম, ইমাম উদ্দীন প্রমুখ।

মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশন :
মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশন বাংলাদেশ’র উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল-২০২৩ গত ৩১ মার্চ কুতুবদিয়ার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ‘জামেউল উলুম মাদ্রাসা হেফজখানা ও এতিমখানা’য় অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ইউসুফ জালালের সঞ্চালনায় ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশন বাংলাদেশের প্রধান উপদেষ্টা ডা. মোহাম্মদ জামাল উদ্দিন। সভার শুরুতে মহাগ্রন্থ আল-কুরআন থেকে পাঠ করেন মাদ্রাসার ছাত্র আইজিদ হোসাইন ও উদ্বোধনী বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ইউছুপ জালাল। এতে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মুহাম্মদ ফয়সাল, সংগঠনের সহ-সভাপতি শওকত আলী, আরো উপস্থিত ছিলেন প্রচার সম্পাদক মোহাম্মদ ইমতিয়াজ; সহ-ত্রাণবিষয়ক সম্পাদক মোহাম্মদ সোহেল, সদস্য আলী ওসমান শেফায়েত, অত্র প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক, মসজিদের মুসল্লী ও অত্র সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ। আলোচনা সভায় বক্তারা মাহে রমাদানের গুরুত্ব, তাৎপর্য, শিক্ষা এবং রমাদানে করণীয় ও বর্জনীয় সম্পর্কে কুরআন ও হাদিসের আলোকে কথা বলেন। এছাড়া সামাজিক ও নৈতিক অবক্ষয় দূরীকরণ ও সু-শিক্ষিত জাতি গঠনের দ্বীনি শিক্ষার মানোন্নয়ন ও গুরুত্ব সম্পর্কেও কথা বলেন। অত্র মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা আমির হোসেন বিশেষ মোনাজাত ও দোয়া করেন। সংগঠনের পক্ষ থেকে মাদ্রাসার ছাত্রদের জন্য ১৫ দিনের ইফতার সামগ্রী প্রদান করেন।

যুব রেড ক্রিসেন্ট সরকারি সিটি কলেজ ইউনিট :
গত ৩ এপ্রিল যুবরেড ক্রিসেন্ট সরকারী সিটি কলেজ ইউনিটের উদ্যোগে সুবিধাবঞ্চিত ১০টি পরিবারের মাঝে পুরা মাসের ইফতার সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠান উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. সুদীপা দত্ত, উপাধ্যক্ষ আবু মুহাম্মদ মেহেদী হাসান। উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন ইউনিটের উপদল নেতা-২ কাউসার আক্তার মোনা। এছাড়া আরো উপস্থিত ছিলেন কার্যকরী পর্ষদ সদস্য সিফাত, রিনি, ফাহিম, ইমরান, আলিফ, হাসান, লাভলু, ত্রয়ী এবং যুবসদস্য শুভেচ্ছা, বিল্লাহ, ইরফানসহ ১২ যুব সদস্যসহ অংশগ্রহণ করেন।

মহানগর মুক্তিযুদ্ধ মঞ্চ :
চট্টগ্রাম মহানগর মুক্তিযুদ্ধ মঞ্চের রমজান মাস ব্যাপী ইফতার বিতরণ কর্মসূচির অংশ হিসাবে নগরীর জিইসির মোড় এলাকায় ছিন্নমূল অসহায় মানুষদের মাঝে ইফতার বিতরণ করা হয়। এতে নগর মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি তারেকুল ইসলাম হিমুর সভাপতিত্বে যুগ্ম সম্পাদক সাফায়েত আহমেদ মাহিন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা জাওইদ আলী চৌধুরী, সাবেক ছাত্রনেতা রোটারিয়ান একরাম উল্লাহ চৌধুরী রণি, যুবলীগ নেতা আলহাজ্ব ইয়াকুব প্রমুখ। এসময় নেতৃবন্দ সাধারণ মানুষের কথা চিন্তা করে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী অসহায় মানুষদের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল :
পবিত্র রমজান উপলক্ষে গত রোববার চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ফাউন্ডেশনের পক্ষ থেকে ইফতার ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। নগরীর হযরত শাহ আমানত (রহঃ) সংলগ্ন এতিমখানায় এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে এতিমখানার শিক্ষার্থীরা হামদ নাত ও ক্বেরাত পাঠ করেন। ইফতারের আগে মিলাদ অনুষ্ঠিত হয়। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন এতিমখানার শিক্ষক মাওলানা মোহাম্মদ আবুল কালাম। চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়ার প্রত্যক্ষ উদ্যোগে ফাউন্ডেশন বিগত দুইবছর ধরে সমাজের অসচ্ছল ও গরিবদের জন্য স্বাস্থ্যসেবা, খাবার বিতরণ ও অন্যান্য জনহিতকর কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে ফাউন্ডেশনর ডা. সামিউল ইসলাম, ডা. মোতাহার হোসেন, ডা. সৈকত বড়ুয়া, মোজাহিদুল ইসলাম রানা, ফারুক চৌধুরী ফয়সাল, আবু কাইসার সৌরভ, এ্যাডভোকেট জিকু বড়ুয়া, ইয়াছিন জনি, রকি ও অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

স্কাইবেল টেকনো ট্রেড :
স্কাইবেল টেকনো ট্রেড এর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় প্রতিষ্ঠানের অফিসে গতকাল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আলহাজ্ব আবু আহমেদ চৌধুরী জুনু, চট্টগ্রাম জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম, ছোবহানিয়া আলীয়া মাদ্রাসা অধ্যক্ষ মুফতি হারুনুর রশীদ আশরাফী, বান্দরবান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী নুরুল হাকিম, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হেলাল উদ্দিন চৌধুরী, চন্দনাইশ উপজেলা যুবলীগের আহŸায়ক তৌহিদুল আলম, বেসিক ব্যাংক দোহাজারী শাখার ম্যানেজার মোরশেদুল আলম, এক্সিম ব্যাংকের সহ-ব্যবস্থাপক আনোয়ার হোসেন মনি, যুবলীগের যুগ্ম আহবায়ক এএসএম মুসা তসলিম, মুরিদুল আলম মুরাদ, ডায়মন্ড সিমেন্টের ডিজিএম আবদুর রহিম, মাস্টার আবুল হোসেন, সোহেল মোহাম্মদ ফখরুদ্দীন, আবদুল মন্নান, সাংবাদিক একেএম আবু ইউসুফ, দিদারুল হক দস্তগীর, শহীদুল আলম, লায়ন আবু তাহের, মফিজুর রহমান মুন্না, সালাহ উদ্দিন, জমির উদ্দিন সোহেল, স্কাইবেল টেকনো ট্রেড এর ম্যানেজিং পার্টনার মোহাম্মদ মহিউদ্দিন ও বেলাল হোসাইন মিন্টু, সার্জেন্ট মীর ফারুক, খোরশেদ আলম, জাহাঙ্গীর আলম, কুতুব উদ্দিন, কৃষিবিদ শফিকুর রহমান, আবিদ বিন হারুন, প্রকৌশলী টিটু, জয়নাল আবেদীন মাসুম প্রমুখ।

দারুল হুদা ফাউন্ডেশন ট্রাস্ট:
নগরীর ফয়েজলেক দারুল হুদা ফাউন্ডেশন (ট্রাস্ট) বাংলাদেশ’র পৃষ্ঠপোষকতায় গত ৩ এপ্রিল পবিত্র রমজান মাস উপলক্ষে মিসরে অসহায় দুঃস্থ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে।
রমজান এর খুশি সমাজের সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত কলেজ পর্যায়ে একশত বিদেশী শিক্ষার্থীর মাঝে এই ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এর আগে পহেলা রমজানে উক্ত ট্রাস্টের উদ্যোগে মিসরের প্রত্যন্ত গ্রামের দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ত্রান সামগ্রী গ্রহণ করেন বিশ্ববিদ্যালয় কলেজ বোর্ড এর প্রধান ড. নাহলা সাঈদী। সার্বিক তত্ত¡াবধানে পীরজাদা মেহদী আকিব শাহ্ আল-আজহারী। এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড এসোসিয়েশন অফ আল আজহার গ্র্যাজুয়েটস এর প্রতিনিধি কাজি শামসুদ্দিন সাক্বীবি আল-আজহারী, সুনান বিডি এর প্রতিষ্ঠাতা রাকিব হাসান আল-আজহারী, মাওলানা নিজামুদ্দিন আল-আজহারী, মাওলানা মেশকাতুল মুনাওয়ার আল-আজহারী।

উত্তর জেলা ইসলামিক ফ্রন্ট:
ইসলামিক ফ্রন্ট, ইসলামিক যুব ফ্রন্ট ও ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলার উদ্যোগে গত ৩ এপ্রিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আগামী ৮ এপ্রিল ঐতিহাসিক বদর দিবস পালন আত্মশুদ্ধি ও উত্তম চরিত্র গঠনে পবিত্র কিয়ামুল লাইল মাহফিলের উপর আলোচনা করা হয়। মাহফিল প্রস্তুতি কমিটির আহবায়ক সৈয়দ হাসান মাসুদ (মেম্বার)’র সভাপতিত্বে ও সচিব খ ম জামাল উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন আহলে সুন্নত ওয়াল জামাত চট্টগ্রাম উত্তরের সাধারণ সম্পাদক অধ্যাপক সৈয়দ হাফেজ আহমেদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ উত্তরের সহ-সভাপতি মুফতি রফিকুল ইসলাম নেজামী, হাটহাজারী উপজেলা ফ্রন্ট সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম তাহেরী, কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক এড. মীর ফেরদৌস আলম সেলিম, সহ- সাধারণ সম্পাদক মুজাম্মেল হোসাইন, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ শহিদুল্লাহ, যুব ফ্রন্টের যুগ্ম আহবায়ক আহমদ রেজা, যুগ্মসচিব মুহাম্মাদ হোসাইন, ছাত্রসেনা কেন্দ্রীয় সহ-সভাপতি মুহাম্মদ ফরিদুল হক, সেনা নগর সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রাসেদুল ইসলাম রাসেল, সেনা উত্তরের সেক্রেটারি মুরশেদ রেজা কাদেরী, প্রমুখ। উপস্থিত সর্বসম্মতিক্রমে অর্থ-উপকমিটির, স্বেচ্ছাসেবক উপকমিটি, সাজসজ্জা উপকমিটিও আপ্যায়ন উপকমিটি গঠন করা হয়।
চকবাজার স্বেচ্ছাসেবক লীগ চকবাজার থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা আরফাতুর রহমান ইমনের উদ্যোগে ৪ শতাধিক মানুষের মাঝে ইফতার বিতরণ করা হয়। গতকাল মঙ্গলবার গণি বেকারি এলাকায় এ ইফতার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকবাজার ওয়ার্ড আ.লীগের সভাপতি মোজাহেরুল ইসলাম চৌধুরী। এতে সভাপতিত্ব করেন আরফাতুর রহমান ইমন। বক্তব্য রাখেন চকবাজার ওয়ার্ড আ.লীগের সাধারণ সম্পাদক এডভোকেট শাহেদুল আজম শাকিল, আ.লীগ নেতা মো. আব্দুর রউফ, স্বেচ্ছাসেবক লীগ নেতা দেলোয়ার হোসেন ফরহাদ, আব্দুল্লাহ আল মামুন, মাসুদ খান, আ.লীগ নেতা ইলিয়াস চৌধুরী, আবুল মাসুদ, রহমত উল্লাহ স্বপন, নিজাম উদ্দিন, আলাউদ্দিন আলো, কায়সার আহমেদ প্রমুখ। ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল সাইদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বোরহান উদ্দিন, আকমাম বাপ্পি, আরমান চৌধুরী, এখলাস উদ্দিন আরমান, রিয়াজ উদ্দিন, আবরার সিকদার, গালিব সিকদার প্রমুখ। বিজ্ঞপ্তি