মাথা নত করব না পাকিস্তানকে কারও দাস হতে দেব না: ইমরান খান

14

পূর্বদেশ ডেস্ক

পাকিস্তানে অনাস্থা প্রস্তাব নিয়ে পার্লামেন্টের ভোটে প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারিত হওয়ার আগে জাতির উদ্দেশে এক ভাষণ দিয়েছেন তিনি।
‘দ্য ডন’ পত্রিকা জানায়, দেশের ভবিষ্যত নিয়ে গুরুত্বপূর্ণ কিছু কথা বলতে জাতির সামনে উপস্থিত হয়েছেন জানিয়ে ভাষণে ইমরান বলেছেন, দেশ আজ এক ‘গুরুত্বপূর্ণ মুহূর্তে’ উপনীত হয়েছে। সামনে এখন দুটি পথ আছে।
তার আগে রাজনীতিতে আসার কারণ ব্যাখ্যা করতে চান বলে জানান ইমরান। এরপর সবিস্তার বক্তব্যে ইমরান বলেন, রাজনীতিতে যোগদানের শুরু থেকেই তিনি বলে এসেছেন, কারও কাছে মাথা নত করবেন না। নিজের দেশকেও নত হতে দেবেন না। কারও দাস হতে দেবেন না।
ভাষণে ইমরান বলেন, ‘আমি আপনাদের বলতে চাই আমার মতো একজন মানুষ কেন রাজনীতিতে এসেছে। আল্লাহ আমাকে সব দিয়েছেন। খ্যাতি দিয়েছেন। অর্থ দিয়েছেন। তাই আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। একটি স্বাধীন দেশে জন্ম নেওয়া প্রথম প্রজন্মের মানুষ আমি। আমার চেয়ে পাকিস্তানের বয়স ৫ বছর বেশি। দাসত্বের সময়ে জন্মেছিলেন আমার বাবা-মা। তারা আমাকে বুঝতে শিখিয়েছিলেন যে, একটি স্বাধীন দেশে জন্মাতে পেরে আমি সৌভাগ্যবান। কারণ, দাসত্বের শৃঙ্খলে থেকে কেউ একটি নির্দিষ্ট উচ্চতায় পৌঁছতে পারে না।’
ক্রিকেটে সফল ক্যারিয়ারের পর ১৯৯০ এর দশকে কেন রাজনীতিতে এসেছিলেন সেকথা ব্যাখ্যা করে তিনি বলেন, ‘আমি রাজনীতিতে এসেছি। কারণ, আমি একটি সিদ্ধান্তে পৌঁছেছিলাম যে- আল্লামা ইকবাল যেমন স্বপ্ন দেখেছিলেন এবং কায়েদে আযম ভগ্ন স্বাস্থ্য নিয়ে সে সংগ্রাম করেছিলেন, সেই পাকিস্তান কখনও হবে না। রাজনীতি শুরুর পর আমার ম্যানিফেস্টোতে তিনটি জিনিস জুড়েছিলাম। তা হল ন্যায়বিচার- যেখানে শক্তিমান কিংবা দুর্বল সবার জন্য একই আইন কার্যকর থাকবে। দ্বিতীয়ত, মানবিকতা- কারণ, একটি ইসলামিক রাষ্ট্রে দয়াশীলতা থাকতে হবে। আর তৃতীয়ত- খুদ্দারি। কারণ, একটি মুসলিম জাতি দাস হতে পারে না।’