মহেশখালীতে মোখায় ক্ষতিগ্রস্তদের নতুন ঘর হস্তান্তর আইএসডিই’র

11

বেসরকারি সমাজ উন্নয়ন প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশের উদ্যোগে ব্র্যাক ও অস্ট্রেলিয়ান এইড -এর সহযোগিতায় ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত গৃহহীন জনগোষ্ঠির মাঝে নতুন গৃহ হস্তান্তর করা হয়েছে। ২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্রাক্কালে এক অনুষ্ঠানে নতুন ঘর হস্তান্তর করা হয়।
মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের পশ্চিম আধারঘোনা এলাকায় কহিনুর আক্তারের কাছে নতুন ঘর হস্তান্তর উপলক্ষে উপস্থিত ছিলেন ব্র্যাক সাইক্লোন মোখা রেসপন্স টিমের ফোকাল পার্সন খালেদ মোরশেদ, কালারমারছড়া ইউনিয়নের প্যানেল ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু আহমেদ, আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, কালারমারছড়া ইউনিয়নের মহিলা মেম্বার আমেনা বেগম, ব্র্যাক এইচসিএমপি কক্সবাজারের প্রকল্প ব্যবস্থাপক সিরাজুল ইসলাম, প্রকল্প কারিগরি কর্মকর্তা প্রকৌশলী সাইফুল ইসলাম, আইএসডিই বাংলাদেশের কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, প্রজেক্ট ইঞ্জিনিয়ার মারুফুল ইসলাম, আইএসডিই বাংলাদেশের রোহিঙ্গা রেসপন্সের কক্সবাজারের প্রধান মোঃ জসিম উদ্দীন সিদ্দীকী, আইএসডিই অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা সানাউল্যাহ, আইএসডিই মহেশখালী উপজেলা ব্যবস্থাপক মনজুর আলম প্রমুখ।
অনুষ্ঠানে ব্র্যাক সাইক্লোন মোখা রেসপন্স টিমের ফোকাল পার্সন খালেদ মোরশেদ বলেন, উপকূলীয়ীয় মহেশখালী উপজেলাটি যে কোন প্রাকৃতিক দুর্যোগের জন্য খুবই ঝুঁকিপূর্ণ হলেও যোগাযোগ ব্যবস্থার অনুকূল পরিবেশ না থাকায় এখানে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির মাঝে সহায়তা পৌঁছানো কঠিন। সেখানে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই দীর্ঘদিন ধরেই এখানে কার্যক্রম পরিচালনা করছে। আমরা প্রকৃত ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির মাঝে সহায়তা পৌঁছানোর চেষ্টা করি। নতুন ঘর গ্রহিতা কালারমারছড়া ইউনিয়নের পশ্চিম আধারঘোনা এলাকায় কহিনুর আক্তার তার প্রতিক্রিয়ায় জানান, স্বামীহারা হবার কারণে নিজের ঘর তৈরি করার সামর্থ ছিল না। সেকারণে ঘরবাড়ি হারা হয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য হয়েছিলাম।
আইএসডিই সেখানে ত্রাণ কর্তা হয়ে আশ্রয়ের সুযোগ করে দিয়েছে, সেকারণে তাদের প্রতি চির কতৃজ্ঞ। উল্লেখ্য বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই ব্র্যাক ও অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির মাঝে ৮টি নতুন ঘর, ১১টি ঘর মেরামত, ১৪টি নলকূপের প্লাটফরম তৈরি, ১৮টি নতুন স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন করা হয়। বিজ্ঞপ্তি