‘বিজ্ঞানের অগ্রযাত্রায় জামাল নজরুল ইসলামের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে’

15

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক, যশস্বী গবেষক, গুণী ব্যক্তিত্ব প্রখ্যাত বিজ্ঞানী জামাল নজরুল ইসলামের জন্মবার্ষিকী স্মরণে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি চবি কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির উদ্যোগে এ সেমিনার আয়োজিত হয়। এতে মূখ্য আলোচক ছিলেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক অঞ্জন কুমার চৌধুরী।
অতিথি বক্তা ছিলেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. এসএম এরফানুল কবির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. আল ফোরকান ও অধ্যাপক ড. লায়লা খালেদা। অধ্যাপক অঞ্জন কুমার চৌধুরী বলেন, জামাল নজরুল ইসলাম ছিলেন নিভৃতচারী ও প্রচারবিমুখ একজন গবেষক ও বিজ্ঞানী। সিইউএসএস’এর উপদেষ্টা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আল ফোরকান বলেন, জামাল নজরুল ইসলাম শুধু গণিত আর মহাবিশ্ব নিয়ে গবেষণা করেছেন তা-ই নয়। জীবনের শেষ দিকে তিনি বাংলা ভাষাকে নিয়েও গাণিতিক গবেষণা শুরু করেছিলেন। কিন্তু খুব অল্প বয়সেই আমরা তাকে হারিয়ে ফেলেছি। সংগঠনটির সভাপতি মিনহাজুর রহমান শিহাবের সভাপতিত্বে এবং সদস্য নাজনীন সুলতানা ও সাফিকা ইসলামের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা খালেদা।
এছাড়া উপস্থিত ছিলেন সিইউএসএসর ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জাওয়াদ হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি, সহ-সাধারণ সম্পাদক মো. খালেকুজ্জামান রনি, সহকারী প্রচার ও প্রকাশনা সম্পাদক কে এম সিফাত শাহরীন স্বচ্ছ, ওলী চাকমা, যোগাযোগ সম্পাদক সিফাতুল ইসলাম মিজান, সহ-আইটি সম্পাদক ওয়াসিফ মুরসালিন সাদনান, ইকরামুল হক, সৌরভ তালুকদার, ওজায়ের প্রমুখ।
অনুষ্ঠানে ‘বিজ্ঞানের অগ্রযাত্রায় জামাল নজরুল ইসলামের গবেষণা’ বিষয়ের উপর প্রবন্ধ লিখন ও ভিডিও বক্তৃতা উপস্থাপন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়। একইসাথে জামাল নজরুলের জীবন ও কর্মের ওপর কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।