বান্দরবানে প্রতি মোড়ে চেকপোস্ট ব্যারিকেড

13

বান্দরবানে লকডাউন নিশ্চিত করতে রাস্তায় ব্যারিকেড দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। জেলা শহর ও পৌর এলাকার প্রতিটি মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। তারপরেও অনেকে মানছে না স্বাস্থ্যবিধি। বিভিন্ন অজুহাত দেখিয়ে রাস্তায় ঘোরাঘুরি করছে সাধারণ লোকজন। সে জন্য রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহন ও লোকজন নিয়ন্ত্রণে মাঠে কাজ করছে পুলিশের বিভিন্ন টিম। এ সময় মাস্কবিহীন অযথা ঘোরাঘুরি রোধ, পথচারীদের মাস্ক পরতে বাধ্য করা, মোটর সাইকেল ও অটোরিকশা চালকদের সতর্ক করার পাশাপাশি লকডাউনের আওতামুক্ত ব্যবসা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কাজ করছে সংশ্লিষ্টরা।
তবে কড়াকড়ির মধ্যেও বিভিন্ন অজুহাতে মোটর সাইকেলে বা অন্য কোনভাবে বাসাবাড়ি থেকে বের হচ্ছেন লোকজন। যারা নানা অজুহাতে বের হচ্ছেন তাদের আটকানো হচ্ছে। সন্তোষজনক জবাব পেলে ছেড়ে দেওয়া হচ্ছে। এ ছাড়া জেলার প্রতিটি মোড়ে মোড়ে পুলিশের তল্লাশি চেকপোস্ট বসানো হয়েছে। এসব তল্লাশি চেকপোস্টে বিভিন্ন ধরনের যানবাহন- রিকশা, মোটর সাইকেল চালকসহ সাধারণ মানুষদেরও পুলিশের জেরার মুখে পড়তে হচ্ছে। তবে মোটর সাইকেলে চলাচল থামানো যাচ্ছে না।
লকডাউনে বান্দরবান বাজারের ওষুধের দোকান ও মুদি দোকান ছাড়া সব ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। জেলা প্রশাসনের ৪টি ভ্রাম্যমাণ আদালতের টিম রয়েছে অভিযানে। তারা জনগণকে সর্তক করার পাশাপাশি আইন অমান্যকারীদের জরিমানা করছে। এছাড়াও জেলার সাতটি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান রয়েছে।
বান্দরবান সদর থানার ওসি শহিদুল ইসলাম চৌধুরী বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নে মাঠে রয়েছে বান্দরবান সদর থানার পুলিশ। পাশাপাশি পুলিশের সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। মানুষের চলাচল নিয়ন্ত্রণে প্রতিটি মোড়ে মোড়ে পুলিশ টহল রয়েছে। সরকারি নির্দেশনা অমান্য করলে কাউকে ছাড় দেয়া হবে না এবং যথাযথ ব্যবস্থা নেয়া হবে।