বাতাসে আর্দ্রতা বেশি ভ্যাপসা গরম

3

দেশের বিভিন্ন অঞ্চলের পাশাপাশি চট্টগ্রামেও মৌসুমী বায়ুর প্রভাবে কিছুটা বৃষ্টি হয়েছে। তবে টানা বৃষ্টি না হওয়া এবং বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভ‚ত হচ্ছে। গতকাল শুক্রবার চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।
এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪ দশমিক ৭, ময়মনসিংহে ৩৪ দশমিক ২, চট্টগ্রাম ৩৩ দশমিক ৩, সিলেটে ৩৪, রাজশাহীতে ৩৫ দশমিক ৫, রংপুরে ৩৩ দশমিক ৮, খুলনায় ৩৪ দশমিক ৬ এবং বরিশালে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় আছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।
চট্টগ্রামের আবহাওয়াবিদ সেখ ফরিদ আহমেদ বলেন, ‘যে পরিমাণ বৃষ্টি হলে আবহাওয়া ঠাÐা হতে পারে তা হচ্ছে না। এ জন্য টানা বৃষ্টি প্রয়োজন। একইসঙ্গে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ায় ভ্যাপসা গরম অনুভ‚ত হচ্ছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকলে শরীরের ঘাম শুকাতে পারে না। ফলে গরম অনুভূত হয়।
আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসনাৎ পূর্বদেশকে বলেন, বর্তমানে তাপমাত্রা কিন্তু বেশি নয়। বৃষ্টি কম থাকলে এরকম ভ্যাপসা গরম অনুভূত হয়। তবে বাতাস ঘুরে গেলে আবার নাতিশীতোষ্ণ পরিবেশ তৈরি হবে। তবে চলতি মাসের শেষ দিকে মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিলে শীতের আবহাওয়া পেতে শুরু করবো আমরা।