বাতাসের গতি ঘণ্টায় ৮৩ কিলোমিটার

9

পূর্বদেশ ডেস্ক

দুদিন গরমে অতিষ্ঠ হওয়া ঢাকা ছুটির দিনের দুপুরে দেখা পেল মৌসুমের দ্বিতীয় কালবৈশাখীর, আবহাওয়া অফিসের মাপকাঠিতে এর মাত্রা ছিল ‘তীব্র’।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, বিকাল ৩ টার পর রাজধানীর আগারগাঁও এলাকায় ঝড়ের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার।
গত বুধবার ভোরে মৌসুমের প্রথম কালবৈশাখী সামান্য স্বস্তি দিয়েছিল রাজধানীবাসীকে। সেদিন বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার পর্যন্ত উঠেছিল।

তারপর আবার সেই গরম।
গতকাল শুক্রবার দুপুরে মেঘ জমে আঁধার হয়ে আসে ঢাকার আকাশ। বিকাল সাড়ে ৩ টার দিকে শুরু হয় দমকা হাওয়া। শিলাবৃষ্টি আর বজ্রপাত নিয়ে আসে কালবৈশাখী।
আধা ঘণ্টার বৃষ্টিতে বৈশাখের গরমে নাগরিক জীবনে আসছে স্বস্তি। ওই সময়ে ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।
তবে পথচলতি মানুষ, গণপরিবহনের যাত্রী আর ছুটির দিনে ঈদবাজার করতে বিপণিকেন্দ্রে যাওয়া ক্রেতারা ভোগান্তিতে পড়েন। বিপাকে পড়েন ইফতার সাজিয়ে বসার প্রস্তুতিতে থাকা বিক্রেতারা।
কেবল ঢাকায় নয়, গতকাল শুক্রবার দুপুরের পর থেকে দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী হয়েছে। অবশ্য ঝড় জল যে হতে পারে, সে পূর্বাভাস আগেই দিয়ে রেখেছিল আবহাওয়া অফিস।
ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, ঝড়ের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়, মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে এবং খিলগাঁও পুরাতন পুলিশ ফাঁড়ির সামনে গাছ পড়ে গেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, এখন ঝড়-বৃষ্টির মৌসুম, এমন আবহাওয়াই স্বাভাবিক। দিনের বাকি সময়টা এবং রাতেও এমন আবহাওয়া থাকতে পারে কোথাও কোথাও।
পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/ বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। খবর বিডিনিউজের