বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট শুরু আজ

21

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এখন ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্টের মাধ্যমে শুরু হচ্ছে টাইগারদের এই মিশন। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ-উইন্ডিজ। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
এই ম্যাচের মাধ্যমে তৃতীয়বারের মতো বাংলাদেশ টেস্ট দলের দায়িত্ব নিচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর সম্ভবত, এটিই শেষবারের মত হবে। সবারই প্রত্যাশা তার অধীনে এই ফরম্যাটে পুনরুজ্জীবিত হবে বাংলাদেশ।
কিন্তু হতাশার খবরও আছে। ইনজুরিতে পড়েছেন ইয়াসির আলী, তাতে তাকে অন্তত দুই থেকে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে। তিনি দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পারবেন না। তার পরিবর্তে দলে আসতে পারেন মোসাদ্দেক হোসেন সৈকত কিংবা নুরুল হাসান সোহান।
এছাড়া দলের সঙ্গে নেই দুর্দান্ত ফর্মে থাকা অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। বাংলাদেশের সবচেয়ে সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন মুশি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে আগে-ভাগেই ছুটি নিয়ে রেখেছিলেন তিনি। তবে বোলিংয়ে ফিরেছেন কাটার মাস্টার নামে খ্যাত মোস্তাফিজুর রহমান।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। হার-জিতের পরিসংখ্যানে ক্যারিবিয়ানদের চেয়ে পিছিয়েই রয়েছে সাকিব আল হাসানের দল। এখন পর্যন্ত মাত্র চারটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। ১০টিতে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর বাকি দুটো ম্যাচ ড্র হয়েছে।
এদিকে ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ প্রথম টেস্ট শুরুর দিনও নিশ্চয়তা মেলেনি বাংলাদেশের দর্শকদের সিরিজটি দেখার।
শেষ মুহূর্তে কেউ এগিয়ে আসবেন, এমন আশায় বুক বেঁধে আছে বিসিবি।
বুধবার মিরপুরে সাংবাদিকদের মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু বলেন, ‘খেলা শুরুর আগ পর্যন্ত যে আশা থাকে সেই আশায় আমরা সবাই বুক বেঁধে আছি। অ্যাওয়ে সিরিজ যেহেতু; দুই পক্ষের সমঝোতা হতে হয়। আমরা এখনও আশায় আছি যে, শেষ মুহূর্তে যদি হয়ে যায়। শেষ মুহূর্তে হলেও কিন্তু টিভিতে আসতে সময় লাগে না। অলওয়েজ হোপ ফর দ্য বেস্ট।’