বন্দরের অভ্যন্তরে বিপজ্জনক পণ্য দ্রুত নিলামের নির্দেশ

13

নিজস্ব প্রতিবেদক

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সীতাকুন্ডের বিএম কন্টেইনার ডিপো এলাকা পরিদর্শন শেষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তা দেখে বিভিন্ন মহল ঈর্ষান্বিত। তারা বাংলাদেশের উন্নয়নের গতি থামিয়ে দেওয়ার জন্য বিভিন্ন রকম অপপ্রচারে লিপ্ত। কোনোরকম অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহব্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিএম কন্টেইনার ডিপো’র এই দুর্ঘটনার প্রকৃত কারণ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে উদঘাটন করা হবে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে যারা নিয়োজিত আছেন, তারা সতর্কতার সাথে কর্তব্য পালন করবেন। বিশেষ করে ফায়ার এবং সেফটি ইক্যুইপমেন্টের যথাযথ ব্যবহার ও নিয়মিত ফায়ার ড্রিলের মাধ্যমে কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষিত হতে হবে। যাতে যেকোনো দুর্ঘটনা তাৎক্ষণিক মোকাবিলা করা যায়।বন্দরের অভ্যন্তরে যে সকল বিপজ্জনক পণ্য নিলামের অপেক্ষায় রয়েছে সেগুলো দ্রুত নিলামের মাধ্যমে নিষ্পত্তি করার জন্য কাস্টমস কর্তৃপক্ষ ও জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, এতে দেশের একমাত্র লাইফ লাইন চট্টগ্রাম বন্দর ঝুঁকিমুক্ত থাকবে।
বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, সকল কর্মকর্তা কর্মচারীকে সাহসিকতার সাথে তাদের দায়িত্ব পালন করতে হবে। ফায়ার বিভাগের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারীকে বাধ্যতামূলক ফায়ার প্রশিক্ষণ নিতে হবে।