ফিলিপিন্সে ফের ভূমিকম্প, নিহত ৫

28

দুটি শক্তিশালী ভূমিকম্পের ধাক্কা সামলে ওঠার আগেই ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে ফের শক্তিশালী আরেকটি ভূমিকম্প হয়েছে। বৃহস্পতিবার ৬ দশমিক ৫ মাত্রার এ ভূমিকম্পে অন্তত পাঁচ জন নিহত ও আগের ভূমিকম্পগুলোতে ক্ষতিগ্রস্ত ভবন ও বাড়ি ধসে পড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। এর আগে মিন্দানাওয়ে ১৬ অক্টোবর ৬ দশমিক ৩ মাত্রার ও ২৯ অক্টোবর ৬ দশমিক ৬ মাত্রার দুটি ভূমিকম্প হয়। ওই দুই ভূমিকম্পে ইতোমধ্যে ওই অঞ্চলের অনেক ভবন ও বাড়ির কাঠামো দুর্বল হয়ে পড়েছিল।
দেশটির সমাজ কল্যাণ বিভাগের এক কর্মকর্তা জানান, ভূমিকম্পে উত্তর কোটাবাটো প্রদেশে পাঁচ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক গ্রাম প্রধানও রয়েছেন। দপ্তরের দেয়াল ধসে তার ওপর পড়লে তিনি ঘটনাস্থলেই নিহত হন।
এদের নিয়ে এ অঞ্চলে পরপর তিনটি ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে। এবারের ভূমিকম্পটির উৎপত্তি কোটাবাটো প্রদেশের টুলুনান শহরের ৩৩ কিলোমিটার উত্তরপূর্ব দিকে। ওই এলাকাটি ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তের নিজ শহর দাভাও এর পশ্চিমে। ভূমিকম্পের সময় প্রেসিডেন্ট দুতার্তে দাভাওতেই ছিলেন বলে জানিয়েছেন তার মুখপাত্র সালভাদর পানেলো। তবে ফিলিপিন্সের নেতা নিরাপদ আছেন বলে জানিয়েছেন তিনি।