পেকুয়ায় র‌্যাবের অভিযানে দুই ডাকাত গ্রেপ্তার

14

পেকুয়ায় অভিযান চালিয়ে ৭টি আগ্নেয়াস্ত্র ও ৩৮ রাউন্ড গুলিসহ আন্তঃজেলা ডাকাত দলের দুই সদস্য আনছার ও আবুল কাশেম প্রকাশ কাছিমকে গ্রেপ্তার করেছে র‌্যাব। র‌্যাব-৭ চট্টগ্রাম পতেঙ্গা ক্যাম্পের একটি দল গত মঙ্গলবার রাত ৯ টার দিকে রাজাখালী ইউনিয়নের সুন্দরী পাড়া এলাকার সাবের আহমদের ব্রীজ সংলগ্ন চিংড়ি প্রকল্পের টংঘরে অভিযান চালিয়ে ওই দুই ডাকাতকে গ্রেপ্তার করে।
এসময় তাদের কাছ থেকে ৭টি অবৈধ আগ্নেয়াস্ত্র ও ৩৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃত মো. আনছার প্রকাশ আনছার ডাকাত (৪০) রাজাখালী ইউনিয়নের বামুলাপাড়া এলাকার আহমদ ছফার ছেলে এবং আবুল কাশেম প্রকাশ কাছিম (৩৮) একই এলাকার মৃত বজল আহামদের ছেলে।
গতকাল বুধবার দুপুরে গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে পেকুয়া থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করেন র‌্যাবের পতেঙ্গা ক্যাম্পের উপপরিদর্শক (এসআই) প্রশান্ত কুমার ভৌমিক। পরে তাদেরকে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।
র‌্যাব-৭ সূত্র জানায়, গোপন সূত্রে মঙ্গলবার দিবাগত রাত ৯টার দিকে এক ডজনেরও অধিক মামলার আসামি আনছার ডাকাত তার দলবলসহ সন্ত্রাসী কার্যকলাপ সংগঠিত করার উদ্দেশ্যে পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের সুন্দরীপাড়া গ্রামের হাজী সাবের আহামদের ব্রীজের পার্শ্বে তার মাছের প্রজেক্টের ভিতর অবৈধ অস্ত্রসহ অবস্থান করছে বলে খবর পায়। এরপরই র‌্যাব-৭ এর একটি দল ওই এলাকায় অভিযান চালায়। এসময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে আনছার প্রকাশ আনছার ডাকাত ও আবুল কাশেম প্রকাশ কাছিমকে আটক করা হয়। পরে আটককৃতদের দেহ তল্লাশি ও তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে চিংড়ি প্রকল্পের টংঘরে তল্লাশি চালিয়ে ৪টি ওয়ানশুটার গান, ৩টি এসবিবিএল এবং ৩৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
তাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, আনছার ডাকাতের বিরুদ্ধে কক্সবাজারের বিভিন্ন থানায় ১৭টি ও আবুল কাশেম প্রকাশ কাছিমের বিরুদ্ধে ৬টির অধিক মামলা রয়েছে। দীর্ঘদিন ধরে তারা পরস্পরের যোগসাজশে সু-কৌশলে বিভিন্ন এলাকা হতে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করে বিভিন্ন গ্রূপের নিকট বিক্রি করে আসছিল। এছাড়া কক্সবাজারের বিভিন্ন এলাকায় লবনের মাঠ দখল, চিংড়ির ঘের দখল ও মাছ ধরার নৌকা থেকে চাঁদাবাজিসহ সাধারণ মানুষকে অস্ত্রের মুখে জিম্মি করে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে আসছিল এসব ডাকাত দলের সদস্যরা।
পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল আজম বলেন, র‌্যাবের অভিযানে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার আনছার ও আবুল কাশেম প্রকাশ কাছিমকে বুধবার বিকালে চকরিয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে সোপর্দ করা হয়।