পিএসসির সামনে ৬ দফা দাবিতে অবস্থান কর্মসূচি

11

পূর্বদেশ ডেস্ক

নন-ক্যাডার নিয়োগসহ ছয় দফা দাবি না মানায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল রবিবার সকালে ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশপ্রত্যাশী ও চাকরিপ্রার্থী বেকার ছাত্রসমাজের ব্যানারে এই কর্মসূচি শুরু হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।
গত ১৬ অক্টোবর চাকরিপ্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পিএসসির কাছে ছয় দফা দাবি উত্থাপন করেন। কিন্তু, পিএসসির কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। ফলে, চাকরিপ্রার্থীরা পিএসসির সামনে লাগাতার এই অবস্থান কর্মসূচি পালন করছেন।
পিএসসি বিসিএস নন-ক্যাডার পদের তারিখ অনুযায়ী বিভাজনের যে সিদ্ধান্ত নিয়েছে, তার বিপক্ষে গত ৬ অক্টোবর ৪০তম বিসিএস নন-ক্যাডার এবং ৪১-৪৪ বিসিএস চাকরিপ্রার্থী ছাত্রসমাজ পিএসসির সামনে একটি মানববন্ধনের আয়োজন করে। এরই ধারাবাহিকতায় গত ১৬ অক্টোবর রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদ সমাবেশ এবং মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সেই সমাবেশে চাকরিপ্রার্থীরা তাদের ছয় দফা দাবি উপস্থাপন করেন এবং এই দাবি মেনে নেওয়ার জন্য পিএসসিকে পাঁচ কর্মদিবসের আলটিমেটাম দেন।
চাকরিপ্রার্থীদের এই দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে সারা দেশের ৮টি বিভাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চাকরিপ্রার্থী ছাত্রসমাজ গত ২০ অক্টোবর একযোগে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে ২৪ অক্টোবর সংবাদ সম্মেলন করে আলটিমেটাম আরও ছয়দিন বাড়ানো হয়। যদিও পিএসসির পক্ষ থেকে ছয় দফা দাবির বিষয়ে এখনও কোনো আশানুরূপ বক্তব্য পাওয়া যায়নি। এর ফলে তারা আজ থেকে অবস্থান কর্মসূচি শুরু করেছে এবং দাবি পূরণ হওয়া না পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানিয়েছে।
ছয় দফা দাবি
প্রার্থীদের ছয় দফা দাবি হলো- বিজ্ঞপ্তির পরে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখওয়ারি নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণে বেকার বিরুদ্ধ ও অযৌক্তিক সিদ্ধান্ত বাতিল, ৪০তম বিসিএস নন-ক্যাডারের পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসকে দেওয়ার অযৌক্তিক সিদ্ধান্ত অবিলম্বে বাতিল, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ইতিহাসের দীর্ঘকালীন ৪০তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সর্বোচ্চসংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করা, যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে সেই একই প্রক্রিয়ায় বর্তমানে উদ্ভূত সমস্যার সমাধান, ‘যার যা প্রাপ্য, তাকে তা-ই দেওয়া হবে’- পিএসসির এমন বক্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যা এবং বেকারবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়ন, গত এক যুগে পিএসসি যে স্বচ্ছ নির্ভরযোগ্য ও বেকারবান্ধব প্রতিষ্ঠান ছিল, সেই ধারা অব্যাহত রাখা।