পটিয়ায় ১২ জনকে অপহরণ করেছে পাহাড়ি সন্ত্রাসীরা

17

পটিয়া প্রতিনিধি

পটিয়ায় লেবু বাগানের ১২ জন মালিক ও শ্রমিককে অপহরণ করেছে পাহাড়ি সন্ত্রাসীরা। গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে পাহাড়ের বাগানে গেলে সেখান থেকে তাদের অপহরণ করা হয়। পরে তাদের পরিবারের কাছে চাঁদা চাওয়া হয়। বিষয়টি পুলিশ কিংবা সাংবাদিকদের জানানো হলে অপহৃতদের হত্যার হুমকি দেয়া হয়। ফলে তাদের বিরুদ্ধে কথা বলছেন না ভুক্তভোগী পরিবারের লোকজন।
অপহরণ ছাড়াও সন্ত্রাসীরা বন বিভাগের ভান্ডালজুরি বিটে চলমান একটি বনায়ন প্রকল্প বন্ধ করে দেয়। চাঁদা না দেয়ায় পাহাড়ে বাগান মালিকদের হুমকি দেয় তারা। গত ৭ মার্চ সকালে বিওসি রোডের মাথায় আবদুস ছত্তার এবং শ্রীমাই বিট এলাকায় মোহাম্মদ আমিনকে পিটিয়ে পাহাড় থেকে তাড়িয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে। ওইদিন সন্ত্রাসীরা পটিয়া সীমান্তের পাহাড়ের আমতলী ঘোনা এলাকার একটি বাগানে আগুন দেয়। সেসময় বিকাশে টাকা পরিশোধের জন্য দেয়া হয় ৩টি বিকাশ নম্বর। চাঁদা না দেয়ায় শ্রিমাই বিট এলাকায় বন্ধ করে দেয়া হয় বন বিভাগের একটি প্রকল্প। বিষয়টি নিশ্চিত করেন পটিয়া রেঞ্জের রেঞ্জ অফিসার নুরুল আলম হামিদ।
স্থানীয় বাসিন্দা মোহাম্মদ জাহাঙ্গীর জানান, সকালে বাগানে গেলে সেখান থেকে ভারী অস্ত্রসহ পাহাড়ি সন্ত্রাসীরা ১২ জনকে অপহরণ করে। অপহরণের পর বেলা ১২টা পর্যন্ত অপহৃতদের ঢালাইর মুখ এলাকায় জিম্মি করে রাখে। ওই সময়ের মধ্যে কেউ চাঁদা নিয়ে না যাওয়ায় অপহৃতদের নিয়ে গহীন জঙ্গলে চলে যায়। অপহৃতদের অধিকাংশের বাড়ি পটিয়া উপজেলার কেলিশহর ইউনিয়নের মৌলভী বাজার, মাঝিরপাড়া ও খিল্লাপাড়া গ্রামে। পরে খবর পেয়ে পুলিশ মৌলভীবাজার এলাকায় অবস্থান নেয়।
গতকাল মঙ্গলবার রাত ৮টার দিকে ৭০ হাজার টাকার বিনিময়ে ৭ জন লেবু বাগানের শ্রমিককে মুক্তি দেয়া হয়েছে বলে জানা গেছে। পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অপহরণের শিকার কয়েকজন ফিরে এসেছেন। তাদের সাথে কথা হচ্ছে। পরে বিস্তারিত জানানো হবে।