নিষেধাজ্ঞা উঠল কাপ্তাই হ্রদে মাছ ধরায়

10

রাঙামাটি প্রতিনিধি
রাঙামাটির কাপ্তাই হ্রদে টানা সাড়ে তিন মাস বন্ধ থাকার পর মাছ ধরার নিষেধাজ্ঞা উঠছে। চলতি মৌসুমে হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞা আগামী ১৮ আগস্ট থেকে তুলে নিচ্ছে জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে এ খবর জানা গেছে।
জানা যায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলারশি রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রতি বছর এ মৌসুমে তিন মাসের জন্য সব ধরনের মাছ আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন। যার ধারাবাহিকতায় প্রথমে গত ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু ওই সময়ের মধ্যে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ার পরবর্তী নির্দেশ না দেওয়া নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। বর্তমানে হ্রদে পানি বাড়তে থাকায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন।
রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, ১৮ আগস্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে। গত ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হলেও ওই সময়ে হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় পরবর্তীতে নিষেধাজ্ঞা আরও পনের দিন বাড়ানো হয়েছিল। বর্তমানে হ্রদে পানি বাড়তে থাকায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।