নমুনা সংগ্রহে ফের মাঠে অন্তহীন ও গাউছিয়া কমিটি

17

চট্টগ্রাম নগর ও উপজেলায় আবারও বেড়েছে করোনা সংক্রমণ। পরীক্ষার জন্য নমুনা দিতে নির্ধারিত জায়গাগুলোতে বর্তমানে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। তাই সুস্থ শরীরেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। এমন পরিস্থিতিতে আবারও চট্টগ্রাম নগরে নমুনা সংগ্রহে নেমেছে স্বেচ্ছাসেবী সংগঠন অন্তহীন ফাউন্ডেশন ও গাউছিয়া কমিটি বাংলাদেশ।
নগরীর ছয়টি স্পটে গত শনিবার থেকে এ কার্যক্রম পুনরায় শুরু করেছে সংগঠনটি। এর আগেও তারা একইভাবে ননুনা সংগ্রহ করতেন তারা। মাঝখানে করোনা সংক্রমণ কমে আসায় কিছুদিন বন্ধ ছিল এই কার্যক্রম। সংগঠনটির প্রজেক্ট লিডার ও ফাউন্ডেশনের পরিচালক শরফুদ্দীন চৌধুরী কাজল বলেন, ‘ফাউন্ডেশন ও গাউছিয়া কমিটি যৌথ সহয়তায় চট্টগ্রাম নগরে ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে ছয়টি নির্ধারিত এলাকায় গিয়ে বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করছেন। করোনা টেস্ট করাতে আর্থিক সংকটের ফলে সাধারণ মানুষকে যে বিড়ম্বনায় পড়তে হয়, তা কাটবে। তবে সরকারি ফি হিসেবে জমা দিতে হবে ১০০ টাকা। এছাড়াও আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তিদের কাছ থেকে কোন ফি নেয়া হয় না বলেও জানান উদ্যোক্তারা।
তাদের সংগৃহীত নমুনা বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) পরীক্ষা করা হয় বলেও জানান শরফুদ্দীন চৌধুরী কাজল।
তিনি বলেন, ‘এর আগে গত বছর আগস্টের ১০ তারিখ থেকে শুরু করে সফলভাবে ফেব্রæয়ারির ২৮ তারিখ পর্যন্ত ১ হাজার ৬৩৬টি নমুনা সংগ্রহ করেছি। পরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বন্ধ করা হয় এ কার্যক্রম। তবে পুনরায় মহামারি বৃদ্ধি পেলে গত শনিবার (১০ এপ্রিল) থেকে সিভিল সার্জন চট্টগ্রাম পরিচালিত ছয়টি আরবান ডিসপেনসারি থেকে শুরু করা হয়েছে নমুনা সংগ্রহের এ কার্যক্রম।
চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আসিফ খান দৈনিক পূর্বদেশকে জানান, নগরীর ৬টি আর্বান ডিসপেন্সারি ভেহিক্যালের মাধ্যমে অন্তহীন ফাউন্ডেশন এবং গাউছিয়া কমিটি স্যাম্পল কালেকশন করে বিআইটিআইডি’তে পাঠাচ্ছেন। তবে গরীবদের ক্ষেত্রে সরকারি ফি’টা তাদের পক্ষ থেকে দেওয়া হচ্ছে।
এদিকে জরুরি প্রয়োজনে ০১৬৭৮০৬২৫৩৫ নম্বারে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা।