নগরীতে ফার্নিচার মেলা শুরু কাল

38

‘আমরা বৃদ্ধাশ্রম চাই না’ এই স্লোগানকে সামনে রেখে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আগামীকাল থেকে শুরু হচ্ছে ছয় দিনব্যাপী ১১তম চট্টগ্রাম ফার্নিচার মেলা। এ মেলা চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। মেলায় সারাদেশের প্রায় ৩১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। মেলায় দর্শনার্থীদের জন্য থাকছে বিশেষ ছাড় এবং বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা। এছাড়াও আগত দর্শনার্থীরা বিভিন্ন পণ্যের ডিজাইন ও গুণগতমান সম্পর্কে জানতে পারবেন। ষাটোর্ধ্ব দম্পতির জন্য রয়েছে ফ্রি প্রবেশাধিকার ও সিনিয়র সিটিজেন সম্মাননা। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় মেলা উপলক্ষে দ্যা প্যাভিলিয়নে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজকরা এসব কথা জানান।
মেলার উদ্বোধক ও প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন চিটাগাং চেম্বারের সভাপতি মাহবুবুল আলম এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ এনামুল হক। বিশেষ মেহমান থাকবেন বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির কেন্দ্রীয় মহাসচিব মো. ইলিয়াছ সরকার।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে। জনপ্রতি ১০ টাকা প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে। মেলার বিশেষ আকর্ষণ শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, প্লে জোন ও ফটোবুথ। এছাড়াও থাকছে ফ্রি ডেলিভারীর সুবিধা।
সংবাদ সম্মেলনে মেলার আহব্বায়ক মো. মাকসুদুর রহমান বলেন, দেশীয় ফার্নিচার শিল্প দেশের অর্থনীতিতে উল্লেখ্যযোগ্য ভুমিকা রেখে আসছে। এ শিল্পে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২০ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। তাই এ শিল্পের গুণগতমান ও ডিজাইন দেশি-বিদেশি ক্রেতাদের সামনে তুলে ধরতেই এ আয়োজন।
বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ছৈয়দ এএসএম নূর উদ্দিন বলেন, দেশীয় ফার্নিচার এখন বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। ইতোমধ্যে এ শিল্পে বিনিয়োগ করার ব্যপারে চীনের সাথে চুক্তি হয়েছে। আশা করছি শীঘ্রই এ শিল্প পোশাক শিল্পের মতো বিশ্ববাজারে অবস্থান করে নিবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেলার যুগ্ম আহব্বায়ক নুরুল আযম, সদস্য সচিব আল ইকবাল, সৈয়দ আইএম ইফতেখার উদ্দিন, এমএ নাছের ও হাজী জসিম।