জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব হুমকিতে : মেয়র

10

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আজকে পরিবেশ হুমকির মুখে। পরিবেশকে রক্ষা করতে পারে মানুষের সচেতনতা ও নাগরিক দায়িত্ববোধ। আর এ নাগরিক দায়িত্ববোধকে নিজেদের দায়িত্ব মনে করে চট্টগ্রামের পরিবেশ রক্ষায় প্রত্যক্ষভাবে নানাভাবে সামাজিক কাজে নাগরিক সচেতনতা তৈরি করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ্যাড ভিশন বাংলাদেশ একটা পরিবেশ রক্ষার আন্দোলনের প্রতিকৃৎও বলা যায়।
চট্টগ্রামের পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এ্যাড ভিশন বাংলাদেশ এর ১৫ বছর পূর্তি উপলক্ষে এক আলোচনা সভা গতকাল সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, প্রধান বক্তা ছিলেন এ্যাড ভিশন বাংলাদেশের প্রধান পৃষ্ঠপোষক ও নগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর। সংগঠনের চেয়ারম্যান শেখ নওশেদ সারোয়ার পিল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার উদ্বোধন করেন ন্যাশনাল এনভায়রনমেন্ট এন্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. আব্দুল আজিজ। সাংবাদিক ও উপস্থাপক আমিনুল হক শাহীন ও বাচিকশিল্পী সোমা মুৎসুদ্দির পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চসিক প্যানেল মেয়র মো. গিয়াসউদ্দিন, কাউন্সিলর আব্দুস সালাম মাসুম, আব্দুল মান্নান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, দারিদ্র্য বিমোচন ও মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান চৌধুরী রানা, পটিয়া উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি সাইফুল ইসলাম, মহানগর যুব মহিলা লীগের যুগ্ম আহব্বায়ক জাহানারা সাবের, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক স ম জিয়াউর রহমান, কাট্টলী আর্থসামাজিক সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ ইউসুফ, সাধারণ সম্পাদক মৌসুমী চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. মাইনুল ইসলাম এবং কৃতজ্ঞতা জানান এ্যাড ভিশন বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মাসুদ রানা।
সভায় বক্তারা বলেন, ক্রমাগত যে হারে চট্টগ্রামের পরিবেশ বিপর্যয় ঘটছে তাতে মানুষ সচেতন না হলে সামনে বিরাট বিপর্যয় আসতে পারে। তাই সকলকে নাগরিক দায়িত্ববোধ মনে করে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। আলোচনা সভা শেষে সংগঠনের ১৫ বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রামের বিশিষ্ট ১৫ ব্যক্তিকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। খবর বিজ্ঞপ্তির