‘জলবায়ু ক্ষতিজনিত ঝুঁকিহ্রাস’ প্রকল্পটি চালু রাখা জরুরি

17

এম. কামাল উদ্দিন, রাঙামাটি

শান্তিচুক্তির কারণে বিভিন্ন দাতা সংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে। ইতোমধ্যে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, কৃষি এবং জেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে পরিচালিত প্রকল্পগুলোর কারণে ব্যাপক উন্নয়ন পরিলক্ষ্যিত হচ্ছে। সিএইচটিডাব্লিউসিএ তথা ভিসিএফ প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত ৬৮টি স্কুল জাতীয়করণ হয়েছে। প্রকল্পটি খুব শীঘ্রই শেষ হয়ে যাবে। এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে বাকি ভিসিএফ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জলধারাসমূহ প্রকল্পের আওতায় এনে কাজ করার জন্য বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রæ চৌধুরী।
গতকাল রবিবার বিকালে বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস সৌজন্য সাক্ষাৎকালে এই অনুরোধ জানান রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। এসময় রাষ্ট্রদূত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রম, পরিষদগুলোর কার্যপ্রণালী, হস্তান্তরিত বিভাগগুলোর সঙ্গে সম্পর্ক এবং পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে পরিচালিত বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্প সম্পর্কে অবগত হন ও মতবিনিময় করেন।
অংসুই প্রæ চৌধুরী রাষ্ট্রদূত এবং তাঁর সফর সঙ্গীদের স্বাগত জানান। তিনি বলেন, আমেরিকান সরকার সিএইচটিডাবিøউসিএ প্রকল্প তথা ভিসিএফ এর মাধ্যমে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদকে এলাকার জলবায়ু ক্ষতিজনিত ঝুঁকি কমানোর জন্য সহযোগিতা করছে। প্রকল্পটি পার্বত্য চট্টগ্রামের বন ও পরিবেশ রক্ষায় একটি অনন্য প্রকল্প। এ প্রকল্পটি স্থানীয় জনগণের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে প্রাকৃতিক উপায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিহ্রাস এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে পরিবেশ রক্ষায় বিশেষ ভ‚মিকা রাখছে। প্রকল্পটি খুব শীঘ্রই শেষ হয়ে যাবে। এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে বাকি ভিসিএফ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জলধারাসমূহ প্রকল্পের আওতায় এনে রক্ষার ব্যবস্থা করা একান্ত প্রয়োজন। এই বিষয়ে তিনি রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।
এসময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহা. আশরাফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, নিউচিং মারমা, ঝর্ণা খীসা, আছমা বেগম, নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা এবং ইউএসএআইডি ও এসআইডি-সিএইচটি-ইউএনডিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে রাঙামাটির কাপ্তাইয়ে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। এ সময় তাঁর সঙ্গে দূতাবাসের ১৫ সদস্যের প্রতিনিধি দলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।