জরাজীর্ণ সেতুতে ঝুঁকিপূর্ণ চলাচল

42

আনোয়ারা বটতলী ইউনিয়নের পূর্ব বরৈয়া আন্নর আলী সিকদার হাটের সাপমারা খালের উপর জরাজীর্ণ সেতুতে চলছে ঝুঁকিপূর্ণ চলাচল। বেইলি ব্রিজটির পাটাতনে কয়েকশত ছোট বড় ফুটো। প্রতিটি সংযোগের নাট-বল্টুও খুলে গেছে। পুরনো হতে হতে সেতুর পাটাতনগুলো খসে পড়ছে। ৩০ মিটার দৈর্ঘ্যরে এ সেতু দিয়ে চলছে ছোট যানবাহন। বন্ধ রয়েছে বড় যান চলাচল। ফলে রায়পুর ও বটতলী ইউনিয়নের মানুষের ভোগান্তির শেষ নেই।
জানা যায়, উপজেলার বটতলী ও রায়পুর ইউনিয়নের মধ্যবর্তী স্থানে আন্নর আলী সিকদার হাটে সাপমারা খালের উপর ২০০০ সালে জাপান-বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে এই সেতু নির্মাণ করা হয়। এ সেতু দিয়ে রায়পুর ইউনিয়নের লোকজন বটতলী রুস্তমহাট, উপজেলা সদর ও চট্টগ্রাম শহরে যাতায়াত করে। এ ছাড়া মৎস্যজীবীরা সাগর থেকে মাছ আহরণ করে ট্রাক-পিকআপে এই সেতু ব্যবহার করে বিভিন্ন জেলা-উপজেলায় নিয়ে যায়। কিন্তু ২ বছর ধরে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় এখন ভারী যানবাহন চলছে না। ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষসহ ব্যবসায়ীরা।
সরেজমিন দেখা যায়, সেতুর পাটাতনে অর্ধ-শতাধিক ফুটো, নট-বল্টুগুলোর সংযোগ ছুটে গেছে। সেতুতে গাড়ি উঠলেই দুলতে থাকে। তারপরও যোগাযোগের একমাত্র মাধ্যম হওয়ায় ঝুঁকি নিয়েই পার হচ্ছে রিকশা, ভ্যান, সিএনজিসহ ছোট ছোট যানবাহন। ভয়ে অনেক যাত্রী গাড়ি থেকে নেমে হেঁটেই পার হয়। স্থানীয় পূর্ব বরৈয়া গ্রামের বাসিন্দা সামশুর রহমান শুভ জানায়, কয়েক বছর হল সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। ছোট-বড় অনেক দুর্ঘটনাও ঘটেছে। এরপরও কর্তৃপক্ষের কোনো খবর নেই।
আন্নর আলী সিকদার হাটের অটোরিকশা চালক আজগর আলী জানায়, গাড়ি নিয়ে সেতুতে উঠলেই ভয় লাগে। তারপরও ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। যাত্রী নামিয়ে দিয়ে খালি গাড়ি পার হতেও সমস্যা হয়। বর্ষাকালে পাটাতন গুলো মারাত্মক পিচ্ছিল হয়ে পড়ে।
রায়পুর ইউনিয়নের চেয়ারম্যান মো. জানে আলম জানান, সেতুটি নির্মানের ২০ বছর পার হলেও মেরামত না করায় সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তার উপর ব্রিকফিল্ডের মাটিবাহী গাড়ি আসা যাওয়া করায় আরো ক্ষতিগ্রস্ত হয়েছে। বড় যানবাহন চলাচল বন্ধ থাকায় মৎস্যজীবীরাও সমস্যার মধ্যে আছে। ঝুঁকি পূর্ণ হওয়ার কারণে কিছুদিন আমি যান চলাচল বন্ধও করে দিয়েছিলাম। এখানে একটি স্থায়ী আরসিসি-গার্ডার ব্রিজ করার সুপারিশ করেছি আমি।
এ ব্যাপারে আনোয়ারা উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহান জানান, আন্নর আলী সিকদার হাটে সাপমারা খালের উপর নির্মিত বেইলি ব্রিজটি সংস্কারের জন্য গত বছর ঊর্ধŸতন কর্তৃপক্ষের নিকট প্রস্তাবনা পাঠানো হয়েছিল। সেটা অনুমোদন হয়নি। এবছর আবারো পাঠানো হবে। তবে এ স্থানে একটি পাকা সেতু নির্মাণের প্রস্তাবনা সেতু বিভাগে পাঠানো হয়েছে।