জঙ্গল সলিমপুরের ইয়াসিন ৩ দিনের রিমান্ডে

28

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ডের জঙ্গল সলিমপুরের শীর্ষ সন্ত্রাসী ও আলীনগরের স্বঘোষিত রাজা ভূমিদস্যু ইয়াসিন মিয়ার (৫২) তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল সোমবার (৮ আগস্ট) দুপুরে চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারিক হাকিম মোহাম্মদ আব্দুল্লাহ খানের আদালতে পুলিশ সাতদিনের আবেদন করলে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।
বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন সীতাকুন্ড মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ হারুন। এদিকে, গতকাল সোমবার বিকেলে জঙ্গল সলিমপুর অংশে ২০০ একর খাস জমি ডিমারকেশন করে নাইট সাফারি পার্ক ও আলীনগরের প্রবেশমূখে নিরাপত্তা চৌকি স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। দীর্ঘ সময় ধরে এই সরকারি জায়গাগুলো দখল করে রেখেছিলো ইয়াছিন ও তার বাহিনীর লোকেরা। তারা এই জায়গাগুলো প্লট আকারে বিক্রি করতো। বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুন্ডের সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম।
একই সময়ে জঙ্গল সলিমপুর ও আলীনগর এলাকায় অবস্থিত সকল সমবায় সমিতির নিবন্ধন বাতিলেরও ঘোষণা দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
উপপরিদর্শক (এসআই) হারুন জানান, প্রশাসনের গাড়ি বহর থেকে নামিয়ে ইউপি সদস্যকে মারধরের ঘটনায় গত ১৮ জুলাই শীর্ষ সন্ত্রাসী ইয়াসিনকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারিক হাকিম জিহান সানজিদার আদালতে পুলিশ ১০ দিনের রিমান্ড আবেদন করলে আদালত তার একদিনের
রিমান্ড মঞ্জুর করেন। তিনি আরও জানান, সন্ত্রাসী ইয়াছিন তাঁর অনুসারী সন্ত্রাসী বাহিনী নিয়ে জঙ্গল সলিমপুরের ৩ হাজার ১০০ একর পাহাড় ও খাসজমি দখল করে আলীনগর নামে একটি আলাদা রাজ্য গড়ে তুলেছিলেন। আর সে ছিল সেই রাজ্যের স্বঘোষিত রাজা। তার বিরুদ্ধে অস্ত্র, গুম ও নাশকতাসহ সীতাকুন্ড থানায় ৮ টিরও বেশি মামলা রয়েছে। এ সকল মামলার মধ্যে একটি মামলায় তাকে রিমান্ডে আনা হচ্ছে। এর আগেও তাকে একদিনের রিমান্ডে আনা হয়েছিল। তখনও তার কাছ থেকে জঙ্গল সলিমপুর ও আলীনগরের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি।