চীনা মুদ্রার দরপতন বিশ্বে কেমন প্রভাব ফেলবে?

37

গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে চীনের মুদ্রা ইউয়ানের মান এবার তার সর্বনিম্ন পয়েন্টে নেমে এসেছে। যার প্রধান কারণ চীনা পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের অতিরিক্ত শুল্ক আরোপ। এই পদক্ষেপটি বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা তীব্র করে তুলছে। বিশ্লেষকদের আশঙ্কা, ইউয়ানের দরপতন বাজারের ওপর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে এবং মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধ, বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা তীব্র করতে পারে। ২০০৮ সালের পর এই প্রথমবারের মতো চীনা মুদ্রার মান মার্কিন ডলারের চাইতে সাত ইউয়ান পয়ে যায়। তারপরই সোমবার নতুন করে শুল্ক আরোপের মার্কিন সিদ্ধান্তটি আসে। যা দুই দেশের বাণিজ্য যুদ্ধকে আরও বেগবান করে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে তিনি ৩০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের উপর ১০% শুল্ক আরোপ করবেন। যুক্তরাষ্ট্রে আসা চীনের সমস্ত আমদানিকৃত পণ্যে শুল্ক আরোপই এর লক্ষ্য।
ইউয়ান দিয়ে অবাধে বাণিজ্য করার কোন সুযোগ নেই। চীনা সরকার মার্কিন ডলারের বিপরীতে তার লেনদেনও সীমাবদ্ধ রাখে। বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকের মতো, পিবিওসি (পিপলস ব্যাংক অব চায়না।) স্বাধীন নয়। এ কারণে ইউয়ানের দরে বড় ধরনের তারতম্য হলে এই ব্যাংককে জবাবদিহি করতে হয়।
ক্যাপিটাল ইকোনমিক্সের চীন বিষয়ক জ্যেষ্ঠ অর্থনীতিবিদ জুলিয়ান ইভান্স-প্রিটার্ড বলেন, সর্বশেষ মার্কিন শুল্ক আরোপের সাথে সমন্বয় করতেইউয়ানের অবমূল্যায়নের বিষয়টিকে মুদ্রা বিনিময়ে একপ্রকার কার্যকরী অস্ত্র হিসাবে ব্যবহার করছে চীনের কেন্দ্রীয় ব্যাংক, যদিও মুদ্রাটি আসলে হয়তো দুর্বল হয়ে যায়নি। দুর্বল ইউয়ান চীনা রফতানিকে আরও বেশি প্রতিযোগিতামূলক করে তোলে। এ কারণে ওই পণ্যগুলো বিদেশি মুদ্রায় কিনতে গেলে দাম কম পড়ে।
মার্কিন দৃষ্টিকোণ থেকে, এটি আমেরিকাতে আসা চীনা আমদানির ওপর উচ্চ শুল্কের প্রভাবকে ভারসাম্য করার প্রয়াস হিসাবে দেখা হয়। যদিও এটিকে বিশ্বজুড়ে গ্রাহকদের কাছে জয় হিসাবে উপস্থাপন করা হয়েছে- যারা এখন চীনা পণ্যগুলি আরও সস্তায় কিনতে পারছেন- তবে এটি অন্যান্য ঝুঁকি বহন করে।
দুর্বল ইউয়ান চীনে পণ্য আমদানি আরও ব্যয়বহুল করে তুলবে। এ কারণে মুদ্রাস্ফীতি বেড়ে যাবে এবং চীনা অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে এবং মুদ্রাধারীদের অন্যান্য সম্পদে বিনিয়োগের জন্য চাপ দেবে।
মার্কিন ট্রেজারি যখন একটি দেশের ওপর মুদ্রা অবমূল্যায়নের তকমা জুড়ে দেয়- যেমনটি এখানে চীনের সঙ্গে করেছে- পরবর্তী পদক্ষেপটি সাধারণত দুই দেশের মধ্যে আলোচনার জন্যই হয়। এক্ষেত্রে দুই দেশের মধ্যে ইতিমধ্যে এক বছরেরও বেশি সময় ধরে বাণিজ্য আলোচনা চলছে।
এই প্রক্রিয়া যুক্তরাষ্ট্রের শুল্ক প্রবর্তনের পথও উন্মুক্ত করে দিয়েছে। আবার, বাণিজ্যের ক্ষেত্রে মিস্টার ট্রাম্পের আমেরিকা ফার্স্ট প্রচারণার একটি অংশ জুড়েই এমনটা হচ্ছে।
এ ব্যাপারে, আইএমএফ এর উদ্বেগ নিরসনে কাজ করবে মার্কিন সেক্রেটারি অব দ্য ট্রেজারি মুনচিনও। তবে এটি কেমন ফল দেবে তা এখনও পরিষ্কার নয়।