চলছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

7

মো. নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই

করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধের পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিচ্ছে সরকার। রাঙামাটি জেলাধীন কাপ্তাই উপজেলার স্কুল-কলেজ গুলোতে চলছে খোলার প্রস্তুতি। শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণায় সারাদেশে চলছে নানা প্রস্তুতি। চলছে ধোয়া মোছার কাজ। সব প্রস্তুতির মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যাপারে বেশি জোর দেওয়া হচ্ছে। সে সঙ্গে প্রতিষ্ঠানের মাঠ থেকে শুরু করে ব্রেঞ্চ, চেয়ার-টেবিল ঝকঝকে করা হচ্ছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবরে সবচেয়ে বেশি আনন্দ উচ্ছাস জানিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা। সবাই স্কুল খোলার অপেক্ষায় রয়েছে। বর্তমানে কাপ্তাইয়ের প্রতিটি স্কুল কলেজে চলছে পরিস্কার পরিছন্নতার কাজ। দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষার্থীদের অনুপস্থিতিতে প্রাণহীন হয়ে পড়েছিল প্রতিষ্ঠানগুলো। অবশেষে আবার শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হতে যাচ্ছে প্রাণের শিক্ষা প্রতিষ্ঠান গুলো। গত বুধবার কাপ্তাইয়ের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান কর্ণফুলী সরকারি কলেজ, বিএন স্কুল এন্ড কলেজ, কেপিএম স্কুল এন্ড কলেজ, কাপ্তাই উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা গেছে, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে নতুন সাজে সজ্জিত করা হচ্ছে প্রতিষ্ঠান গুলোকে। বিশেষ করে, সামাজিক দুরত্ব রক্ষা, হাত ধোঁয়ার ব্যবস্থা, মাস্ক পরিধানসহ কোভিট-১৯ সংক্রমন রোধে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করার ব্যবস্থা করা হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকেরা শ্রেণি কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছেন। এখন শুধুই অপেক্ষা প্রাণহীন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আবারও শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠা। কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী জানান, করোনা সংক্রমন রোধে দীর্ঘ সময় বন্ধ থাকার পর কলেজ খোলার খবরে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকসহ সকলের মাঝে আনন্দ বিরাজ করছে। তিনি জানান, ইতোমধ্যে কর্ণফুলী সরকারি কলেজ ক্যাম্পাস পুরোপুরি প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, শিক্ষা মনত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করা হবে। এদিকে, কেপিএম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রহিমা আক্তার রোজি জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য ইতোমধ্যে সকল প্রন্তুতি গ্রহণ করা হয়েছে। বিদ্যালয় পরিস্কার পরিছন্নতা কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে এবং শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ক্লাস পরিচালনা করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহাম্মেদ জানান, কোভিট-১৯ সংক্রমণ কিছুটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম শুরু করার বিষয়ে সরকার ঘোষিত গাইডলাইন ও নির্দেশনা অনুযায়ী ইতিমধ্যে কাপ্তাইয়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুতি গ্রহণ করেছে।
তিনি বলেন, সরকারের জারিকৃত বিদ্যালয় পরিকল্পনা নীতি অনুযায়ী ক্লাস রুটিন তৈরি করে শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে স্বাগত জানিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে-এটাই প্রত্যাশা।