চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন আজ

38

নিজস্ব প্রতিবেদক

সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি প্রয়াত চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৭৯তম জন্মদিন আজ (১ ডিসেম্বর)। ১৯৪৪ সালের এ দিনে রাউজানের গহিরার সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্ম গ্রহণ তিনি।
এবিএম মহিউদ্দিন চৌধুরী ছাত্রজীবন থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে জড়িয়ে পড়েন ছাত্রলীগের রাজনীতিতে। মুক্তিযুদ্ধ শুরুর দ্বিতীয় দিন তিনি নগরীর নুর আহাম্মদ সড়কের নেভাল এভিনিউ মোড়ে লড়াই করতে গিয়ে গ্রেপ্তার হন। পরে নানা কৌশলে ছাড়া পেয়ে ভারতে গিয়ে যুদ্ধের প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ শেষে গিরিশংকুল পাহাড়ি এলাকা দিয়েই সদলবলে তিনি দেশে ঢুকেন। প্রাণপণ লড়াই করেন দেশমাতৃকার জন্য। মুক্তিযুদ্ধের পর ক্রমেই শ্রমিক রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। তখনই বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধ নিতে ভারতে গিয়ে সামরিক প্রশিক্ষণ নেন। এরপর ফিরে আসেন। বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধ নিতে মাঠে নামেন। এ লক্ষ্যে চট্টগ্রামকে ‘সারাদেশ থেকে বিচ্ছিন্ন’ করার পরিকল্পনা নেন। পরবর্তী দীর্ঘ সামরিক শাসনের সময় মহিউদ্দিন চৌধুরীকে বেশ কয়েকবার কারাবরণ করতে হয়। এছাড়া স্বৈরাচার বিরোধী আন্দোলন, চট্টগ্রাম বন্দর রক্ষা আন্দোলন, অসহযোগ আন্দোলনসহ চট্টগ্রামের মাটি ও মানুষের স্বার্থরক্ষার আন্দোলন গড়ে তোলেন।
সাংসারিক জীবনে দুই ছেলে ও চার কন্যা সন্তানের জনক মহিউদ্দিন চৌধুরী জীবদ্দশায় নানা ঘাত-প্রতিঘাতের মোকাবেলা করেন। শারীরিকভাবেও ছিলেন নানা রোগে আক্রান্ত। তবুও জীবনের শেষ সময় পর্যন্ত তাঁর মনোবল ও সাহস ছিল অটুট।
১৯৯৪ সাল থেকে ২০০৯ পর্যন্ত কয়েক দফায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে ১৫ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি ক্লিনিকে সকলকে শোকের সাগরে ভাসিয়ে চিরবিদায় নেন বর্ষীয়ান এ রাজনীবিদ।