গাউছুল আজম মাইজভাণ্ডারী স্মারক বক্তৃতা চবিতে

20

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিআইআরআই)’র যৌথ উদ্যোগে আয়োজিত মাইজভাÐারী তরিকার প্রবর্তক হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ’র (ক.) স্মৃতি স্মরণে স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়েছে। ২৩ অক্টোবর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এ স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়। সাজ্জাদানশীনে দরবারে গাউছুল আজম হযরত মওলানা শাহছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভাÐারী (ম.)’র পৃষ্ঠপোষকতায় আয়োজিত স্মারক বক্তৃতা অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গাউছুল আজম মাইজভাÐারী (ক.) স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান সংক্রান্ত কার্যকরী কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠাতে বিশেষ অতিথি ছিলেন চবির উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয়ের শরীয়া ও আইন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মেহেন্না, চবির প্রফেসর খসরুল আলম কুদ্দুসী ও রেজিস্ট্রার (ভারপ্রপ্ত) প্রফেসর এসএম মনিরুল হাসান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন চবি ইংরেজি বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) কাজী মোস্তাইন বিল্লাহ ও যুক্তরাজ্যের মিনিস্ট্রি অব জাস্টিসের মুসলিম চ্যাপ্লেইন মুহাম্মদ মুহিউদ্দীন আযহারী।
দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিআইআরআই)’র ম্যানেজিং ট্রাস্টি শাহজাদা সৈয়দ ইরফানুল হক মাইজভাÐারী (ম.)’র সভাপতিত্বে ও চবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ সাদীর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন এবং গাউছুল আজম মাইজভাÐারী (ক.) স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান সংক্রান্ত কার্যকরী কমিটির সদস্য সচিব প্রফেসর ড. সেকান্দর চৌধুরী।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সুফীজম মানবতার কথা বলে। ধর্মীয় বিভাজন দূরীভূত করে সহাবস্থান নিশ্চিত করে। মানবতা, বহুত্ববাদ ও স¤প্রীতি সুফিবাদের মূলকথা। হযরত মওলানা শাহ্ছুফী সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) প্রবর্তিত মাইজভাÐারী তরিকা বাংলাদেশ থেকে উদ্ভৃত একমাত্র তরিকা, যা আজ থেকে ২০০ বছর পূর্বে মাইজভাÐার গ্রামে উৎপত্তি লাভ করে তাসাউফ চর্চা তথা আত্মশুদ্ধি লাভের এক অন্যতম তরিকা হিসেবে পরিচিতে লাভ করেছে। এই তরিকার শিক্ষা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ধর্মীয় সংঘাত নিরসন করে ধর্মীয় সহাবস্থান নিশ্চিত করণে কার্যকরী ভূমিকা পালন করে চলেছে। বিজ্ঞপ্তি