গর্ভপাতের অধিকার যুক্তরাষ্ট্রজুড়ে সমাবেশে হাজারো মানুষ

8

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতে গর্ভপাতের অধিকারের সমর্থনে হওয়া সমাবেশে হাজার হাজার মানুষ অংশ নিয়েছে। এসব সমাবেশে টেক্সাসে গর্ভপাতের অধিকার সংকুচিত করে করা নতুন এক আইনের তীব্র বিরোধিতা করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। যুক্তরাষ্ট্রে যারা গর্ভপাতের অধিকারের পক্ষে তাদের আশঙ্কা, সামনের দিনগুলোতে দেশটিতে এ সাংবিধানিক অধিকার তুলে নেওয়া হতে পারে। ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে একটি মামলার শুনানি হতে যাচ্ছে, যে শুনানিতে ১৯৭৩ সালের রো বনাম ওয়েড মামলায় দেওয়া ঐতিহাসিক আদেশ উল্টে যেতে পারে বলে কারও কারও ধারণা। ওই আদেশেই যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাত বৈধতা পায়। শনিবার ওয়াশিংটন ডিসিতে গর্ভপাতের অধিকারের সমর্থকরা সুপ্রিম কোর্ট ভবনের দিকে মিছিল নিয়ে যায়, তাদের হাতে ধরা প্ল্যাকার্ডগুলোতে লেখা ছিল ‘গর্ভপাতকে বৈধতা দাও’।
প্রথমদিকে তাদের সমাবেশ দুই ডজনের মতো গর্ভপাতবিরোধী বিক্ষোভকারীর কারণে বিঘ্নিত হয়েছিল। ‘নিষ্পাপ শিশুদের রক্ত তোমাদের হাতে লেগে আছে,’ চিৎকার করে বলেছিল তাদের একজন; কিন্তু বিপুল সংখ্যক জনতার সমস্বরে গেয়ে ওঠা গান ও হাততালিতে তার কণ্ঠ চাপা পড়ে যায় বলে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
এক নারী জানান, গর্ভপাতের সিদ্ধান্ত নারী নেবে, এ ধারণার প্রতি সমর্থন জানাতেই তিনি সমাবেশে গিয়েছিলেন।

‘সৌভাগ্যক্রমে আমাকে কখনোই গর্ভপাত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরিস্থিতিতে পড়তে হয়নি, কিন্তু অনেক নারী আছেন, যাদেরকে পড়তে হয়েছে। যখন বিষয়টি আমাদের শরীরের সঙ্গে যুক্ত তখন সরকার বা পুরুষদের এ বিষয়ে কোনো মত থাকতে পারে না,’ বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই বলেছেন রবিন হর্ন।