কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মার্কিন মন্তব্যে আপত্তি ভারতের

2

ভারতের গুরুত্বপূর্ণ বিরোধী নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের বিষয়ে যুক্তরাষ্ট্রের করা মন্তব্যের তীব্র আপত্তি জানিয়েছে নয়া দিল্লি। বুধবার (২৭ মার্চ) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই আপত্তির কথা জানিয়েছে।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। ওয়াশিংটন বলেছে, তারা কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবেদনগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। এই ঘটনায় ন্যায্য আইনি প্রক্রিয়া অনুসরণের জন্য ভারতকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। মার্কিন মন্তব্যের দুদিন পর আপত্তি জানালো ভারত। কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) রাজধানী অঞ্চল এবং উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের ক্ষমতায় রয়েছে।
গত সপ্তাহে কেন্দ্রীয় আর্থিক অপরাধ তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তাকে গ্রেফতার করে। ১৯ এপ্রিল ভারতে সাধারণ নির্বাচনের কয়েক সপ্তাহ আগে তাকে গ্রেফতার করা হলো। আম আদমি পার্টির গুরুত্বপূর্ণ অনেক নেতাও কারাগারে বন্দি রয়েছেন। দলটির পক্ষ থেকে বানোয়াট মামলায় বেআইনিভাবে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। ভারতের কেন্দ্রীয় সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এই ঘটনায় রাজনৈতিক হস্তক্ষেপ অস্বীকার করেছে।