কাঁচা ও পাকা কলার উপকারিতা

17

পূর্বদেশ ডেস্ক

ছোট বড় সকলেরই প্রিয় কলা। মূলতঃ পাকা কলা খাওয়া হয় ফল হিসাবে আর কাঁচা কলা সবজি হিসাবে। সহজলভ্য, সহজপাচ্য ও সুস্বাদু হওয়ায় ছোট বড় সকলেরই পছন্দের এই কলা। কাঁচা এবং পাকা কলার পুষ্টিগুণও অনেক।
কাঁচা কলার উপকারিতা:
ওজন কমায় : কাঁচা কলায় আঁশ বা ফাইবার বেশি থাকায় অনেকক্ষণ ধরে পেট ভরা থাকে। এতে আঁশ থাকায় চর্বি বা মেদ কমাতেও সাহায্য করে।
রক্তে শর্করা নিয়ন্ত্রণ : কাঁচা কলা ভিটামিন বি-৬ এর ভালো উৎস। এটি রক্তে হিমোগ্লোবিন তৈরি করে, যা শরীরে অক্সিজেন পরিবহনে সাহায্য করে। কাঁচা কলায় ভিটামিন বি-৪ এবং খাদ্যের আঁশ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।
হৃদরোগের ঝুঁকি হ্রাস : কাঁচা কলাতেও প্রচুর পটাশিয়াম রয়েছে। গবেষণায় বলা হয়েছে যে, প্রতিদিন ৪৭০০ মিলিগ্রাম পটাশিয়াম গ্রহণে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়। তবে পটাশিয়াম সবার জন্য নিরাপদ নয়। উচ্চ রক্তচাপ অথবা কিডনি রোগে আক্রান্ত রোগীদের পক্ষে তাই কাঁচা কলা খাওয়ায় নিয়ন্ত্রণ থাকা উচিত।
ডায়রিয়ায় কাঁচা কলা : কাঁচা কলায় থাকে এনজাইম যা ডায়রিয়া এবং পেটের নানা ইনফেকশন দূর করে। তাই ডায়রিয়া হলে চিকিৎসকেরা কাঁচা কলা খাওয়ার পরামর্শ দেন।
হাড়ের ক্ষয় রোধ : কাঁচা কলায় উচ্চমাত্রায় ভিটামিন এ, ভিটামিন বি-৬ ও ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফেট রয়েছে। যা দেহের হাড় মজবুত ও হাড় ক্ষয় রোধ করে।
পাকা কলার উপকারিতা :
পাকা কলার দাম কম কিন্তু পুষ্টি সমৃদ্ধ একটি ফল। তাই শরীর সুস্থ রাখতে প্রতিদিন ছোট বড় সকলেরই ১টি করে কলা খাওয়া উচিত।
হার্ট ভালো রাখে : প্রতিদিন ১টি অথবা ২টি করে পাকা কলা খেলে হার্ট এ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমে কারণ এতে প্রচুর পটাশিয়াম থাকে।
কিডনি সুস্থ রাখে : কলায় থাকা পটাসিয়াম ইউরিনে ক্যালসিয়াম জমতে বাধা দেয় বলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়। এর ফলে হাড় মজবুত হওয়ার জন্য আরও বেশি ক্যালসিয়াম বরাদ্দ থাকে।
দেহে শক্তি যোগায় : কলায় কার্বোহাইডেট ও ফাইবার থাকায় দেহে শক্তির যোগান দেয় তাই খেলোয়ারদের প্রায়ই খেলার আগে বা খেলা চলাকালীন কলা খেতে বলা হয়।
হজমে সাহায্য করে : কলার ফাইবার ও প্রোবায়োটিক অলিগোস্যাকারাইড হজমে দারুণ কাজ করে, ফলে দেহে বেশি পরিমাণ পুষ্টি সঞ্চয় হতে পারে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : কলায় আছে প্রচুর বি-৬ যা শরীরে অ্যামিনো এসিড সৃষ্টি করে। রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখে এবং হিমোগ্লোবিন বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
ক্যান্সারের ঝুঁকি কমায় : সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত পাকা কলা শরীরে গুরুত্বপূর্ণ এক ধরণের যৌগ সরবরাহ করে, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শ্বেত রক্ত কণিকার পরিমাণ বাড়ায় এবং ব্লাড ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও কলা ত্বক সজীব রাখে, এনিমিয়া রোধ করে।
লেখক : ডেপুটি ডাইরেক্টর, চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতাল।