কর্ণফুলী থেকে ডাম্পিং করা ভলগেট জব্দ

13

কর্ণফুলী নদীর রাউজান নোয়াপাড়া মৌজার ৪০ একর জায়গায় বালু উত্তোলনের ইজারা নিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) ইজারাদারদের আওতাধীন বøকে এসে বালু উত্তোলন করায় ডাম্পিং করা সেই ভলগেটটি জব্দ করা হয়েছে। গতকাল সকালে চবক ম্যাজিস্ট্রেট এ ভলগেটটি জব্দ করেন।
বন্দর কর্তৃপক্ষের চিপ হইড্রোগ্রাফার কমান্ডার এম. আরিফুর রহমান বলেন, বন্দরের আওতাভুক্ত এলাকায় বন্দর কর্তৃপক্ষের ইজারাদার ছাড়া অন্য কেউ ডাম্পিং করার বিধান নেই। এ নিয়ে দীর্ঘদিন ধরে বন্দর কর্তৃপক্ষের ইজাদারদের সঙ্গে চবকের এস্টেট বিভাগের এক কর্মকর্তার রশি টানাটানি চলে আসছিল। দীর্ঘদিন বিষয়টি নিয়ে টানাপোড়েনের পর ইতোমধ্যে অবৈধভাবে গড়ে তোলা সেই ডাম্পিং পয়েন্টের ভলগেটটি জব্দ করে নিয়েছে বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম। হোমল্যান্ড বিল্ডার্স নামক একটি কোম্পানিকে কালুরঘাট কর্ণফুলী নদী তীর ব্যবহারের অনুমতি দিয়ে বিপত্তিতে পড়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ডেপুটি ম্যানেজার (এস্টেট) জিল্লুর রহমান সেলিম। জরুরি ভিত্তিতে তা অপসারণের জন্য নির্দেশনা দিয়েছে হাইড্রোগ্রাফি শাখা।
বন্দরের ডেপুটি ম্যানেজার (এস্টেট) মো. জিল্লুর রহমান বলেন, ওই প্রতিষ্ঠান জেলা প্রশাসনের অধীনে বালুমহাল-১ থেকে বালু উত্তোলনের ইজারা পেয়েছে। নদী থেকে উত্তোলিত বালু ভলগেট থেকে পাইপ লাইনের মাধ্যমে আনলোডিং এর অনুমতি দেওয়া হয়েছে। এতে সমস্যা দেখা দিলে চুক্তি আর নবায়ন করা হবে না। তবে বন্দরের বালু সংক্রান্ত বিষয়ে দেখভালের দায়িত্ব হাইড্রোগ্রাফার শাখার। কিন্তু আনলোডিং এর অনুমতি দিয়েছে এস্টেট শাখা। বিধি ভঙ্গ করায় এস্টেট শাখাকে চিঠি দিয়েছে হাইড্রোগ্রাফার শাখা।